নারায়ণগঞ্জ বিশ্বের সর্ববৃহৎ টি-শার্ট উৎপাদন কেন্দ্র 

নিউজনাউ ডেস্ক: ১৯২৭ সালে শীতলক্ষ্যা তীরে বাবু সূর্য কুমার বোস গড়ে তোলেন ঢাকেশ্বরী কটন মিল। এর দুই বছর পর প্রতিষ্ঠা পায় চিত্তরঞ্জন কটন মিল। পাকিস্তান আমলে নারায়ণগঞ্জ হয়ে ওঠে পাটের ব্যবসা-বাণিজ্যের অন্যতম কেন্দ্র। পরিচিতি পায় প্রাচ্যের ডান্ডি হিসেবে। স্বাধীনতা অর্জনের পর পাটের পরিবর্তে তুলাজাত সুতার আধিপত্য বাড়তে থাকে। কালের বিবর্তনে বাংলাদেশের প্রধান হোসিয়ারি উৎপাদন কেন্দ্রে পরিণত হয় নারায়ণগঞ্জ।

নিট পোশাক শিল্পসংশ্লিষ্টরা বলছেন, নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর তীরে অবস্থিত টানবাজার দেশের সর্ববৃহৎ পাইকারি তুলাভিত্তিক সুতার বাজার। ব্রিটিশ শাসনের শেষার্ধে নারায়ণগঞ্জে উৎপাদিত সুতা ও কাপড়ের খ্যাতি ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। সে সময়ে নারায়ণগঞ্জকে বলা হতো ম্যানচেস্টার অব এশিয়া। ২০০ বছরের ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে রফতানীকৃত টি-শার্টের বৈশ্বিক বাজারের উৎপাদন কেন্দ্রে পরিণত হয়েছে নারায়ণগঞ্জ।

পোশাকের বৈশ্বিক বাজারের আকার ১ লাখ কোটি ডলারেরও বেশি। এ বাজারে স্বল্পমূল্যের টি-শার্ট যেমন আছে, তেমনি আছে উচ্চমূল্যের ওভার কোট, স্যুট ও ডেনিম জ্যাকেট। তবে এর মধ্যে অন্যতম পণ্য টি-শার্ট। পোশাক উৎপাদনকারী দেশগুলো বছরে ৪৭ বিলিয়ন ডলারেরও বেশি টি-শার্ট রফতানি করে। পণ্যটির সবচেয়ে বড় সরবরাহকারী দেশ চীন। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। আর বাংলাদেশ থেকে রফতানি হওয়া টি-শার্টের সিংহভাগই তৈরি হয় নারায়ণগঞ্জে গড়ে ওঠা নিট পোশাক কারখানাগুলোতে।

ওয়ার্ল্ডস টপ এক্সপোর্টসের তথ্যানুযায়ী, বিশ্বের টি-শার্ট রফতানিকারকদের মধ্যে প্রথম অবস্থানেই আছে চীন। দ্বিতীয় অবস্থানটি বাংলাদেশের। আর বাংলাদেশের পর অবস্থান করা দেশগুলোর মধ্যে আছে যথাক্রমে তুরস্ক, ভারত, জার্মানি, ভিয়েতনাম, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও বেলজিয়াম।

রফতানিসংশ্লিষ্টরা বলছেন, ৭ দশমিক ৪ বিলিয়ন ডলারের টি-শার্ট রফতানিকারক চীনের পোশাক কারখানাগুলো বিভিন্ন প্রান্তে ছড়ানো-ছিটানো। অর্থাৎ দেশটির টি-শার্ট উৎপাদন একটা শহরেই সীমিত নয়। আর বাংলাদেশী টি-শার্টের ৭০ শতাংশই উৎপাদন হয় নারায়ণগঞ্জে। ভৌগোলিক অবস্থান ও টি-শার্ট তৈরিতে ব্যবহূত সুতার শত শত বছরের ইতিহাসই নারায়ণগঞ্জকে এর বৈশ্বিক কেন্দ্রে পরিণত করেছে।

খাতসংশ্লিষ্টদের দাবি, নিটওয়্যার পণ্যের উৎপাদন ক্ষেত্র নারায়ণগঞ্জ থেকে এখন কিছুটা ছড়িয়ে গেলেও শুধু টি-শার্টের ক্ষেত্রে এখনো বড় অংশই রফতানি হয় এখান থেকে। মোট টি-শার্ট রফতানির ৬০ থেকে ৭০ শতাংশ হয় নারায়ণগঞ্জ থেকেই। নারায়ণগঞ্জের টানবাজার থেকেই হোসিয়ারি শিল্পের উত্তরণ। এজন্যই নিটওয়্যার পোশাকের মূল কেন্দ্রে রূপান্তর হয় নারায়ণগঞ্জ। টি-শার্ট এবং নিটওয়্যার পণ্যের বড় কারখানাগুলোও আছে নারায়ণগঞ্জেই। এখানে কারখানার সংখ্যা অনেক। কিন্তু বড় কারখানা খুব বেশি না,  ছোট-মাঝারি কারখানাই বেশি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব মতে, নারায়ণগঞ্জে মোট শিল্প ইউনিটের সংখ্যা ২ হাজার ৪০৯টি, যার মধ্যে পাট, তুলা, বস্ত্র ও চামড়া ১ হাজার ৩২০টি।

নারায়ণগঞ্জ এখনো টি-শার্টের হাব হলেও বর্তমান শিল্পায়নের প্রেক্ষাপটে সাভার, গাজীপুর, আশুলিয়াতেও ছড়িয়ে গেছে। নিট কারখানা যাদের আছে তারা প্রায় সবাই টি-শার্ট তৈরি করে। নারায়ণগঞ্জ অনেক ছোট জায়গা। অনেক বড় কারখানা গড়ে তোলার মতো যথেষ্ট স্থান এখানে ছিল না। যখনই বড় শিল্প গড়ার প্রয়োজন পড়েছে, তখনই উদ্যোক্তারা নারায়ণগঞ্জের বাইরে চলে গেছেন। এর পরও বড় নিট পোশাক কারখানার অনেকেরই কারখানা ইউনিট আছে নারায়ণগঞ্জে। নিট পোশাকে নারায়ণগঞ্জভিত্তিক শ্রম দক্ষতা ও ভৌগোলিক অবস্থানগত কারণে এখানের পানিও টি-শার্ট উৎপাদনে বিশেষ উপযোগী। এ প্রেক্ষাপটেও নারায়ণগঞ্জ বৈশ্বিক টি-শার্ট বাজারের অন্যতম প্রধান কেন্দ্র।

আজ টি-শার্ট রফতানির যে আকার, তার লালন-পালন হয়েছে এ এলাকাতেই। এখন শাখা-প্রশাখা অনেক এলাকায় ছড়িয়ে পড়েছে। নব্বই দশকের মাঝামাঝি পর্যন্ত নারায়ণগঞ্জই ছিল টি-শার্টের বৈশ্বিক হাব। এখনো নারায়ণগঞ্জকে টি-শার্টের সূতিকাগারই বলা যায়। টি-শার্টের বৈশ্বিক বাজারের অন্যতম গুরুত্বপূর্ণ স্থানও এটি। সুতার ব্যবসা ছিল টানবাজারকেন্দ্রিক, রঙের ব্যবসাও ছিল এ এলাকাতেই। অর্থাৎ এমনি এমনি নারায়ণগঞ্জ টি-শার্টের গুরুত্বপূর্ণ কেন্দ্র হয়নি, এক সময় টি-শার্টের এক্সপার্টিজের প্রাপ্যতাও শুধুই নারায়ণগঞ্জে ছিল।

তথ্যসূত্র: বনিকবার্তা

নিউজনাউ/এসএআর/২০২১

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...
জাতীয়: প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম আর নেই; দাফন করা হবে বনানী কবরস্থানে * এইচ টি ইমামের মৃত্যুতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ নেতাদের শোক প্রকাশ * মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনায় অগ্রণী ভূমিকা ছিল এইচ টি ইমামের: রাষ্ট্রপতি * একদিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এখন ঢাকায় * গোপালগঞ্জ ও বরিশাল সফর করতে পারেন নরেন্দ্র মোদি * ফেল করানোর ভয় দেখিয়ে যৌন হয়রানি: খাগড়াছড়ির শিক্ষককে ঢাকায় গ্রেফতার * ফরিদপুরে মাইক্রোবাসের সঙ্গে বাসের সংঘর্ষে পৌরসভার নবনির্বাচিত মেয়রের স্ত্রী ও ছেলেসহ নিহত তিন *আন্তর্জাতিক: মিয়ানামারে সামরিক অভ্যুত্থান বিরোধীদের প্রতিবাদ চলাকালে নিরাপত্তা বাহিনীর গুলি; নিহত কমপক্ষে ৯ * রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ-আমেরিকার * মিয়ানমারে এক দিনেই ৩৮ বিক্ষোভকারী নিহত: জাতিসংঘ * হামলার সতর্কতার পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট অধিবেশন বাতিল *

খেলা: আবুধাবি টেস্টে বুধবার দ্বিতীয় দিনে আফগানিস্তানকে ১০ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে * নির্বাচনের পর ঘুরে দাঁড়াবে বার্সা: গুয়ার্দিওলা *

সময়সূচি: সকাল ১০টায় নিউজনাউ সকাল। নিউজনাউ সংবাদ দুপুর ২টা, সন্ধ্যা ৭টা এবং রাত ৯টায়। নিউজনাউ ফ্ল্যাশ বেলা ১২টা, বিকেল ৫টা এবং রাত ৮টা। বিকেল ৩টায় বিটিভির সংবাদ (ধারণকৃত)। এছাড়াও বেলা ১২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৬টা এবং রাত ১০টায় নিউজনাউ রেডিও আপডেট। সাথে থাকুন নিউজনাউ টোয়েন্টি ফোর ডট কমের (www.newsnow24.com) **