ফাগুনে চুলের যত্ন

নিউজনাউ ডেস্ক: রুক্ষ শীত গিয়ে চলে এসেছে চিরসবুজ বসন্ত। ঋতু পরিবর্তনের এই সময়টাতে নিজেদের প্রতি একটু বেশিই যত্নশীল হতে হয়। ত্বক, চুল রুক্ষ হয়ে যায় বলেই যত্নের প্রয়োজন বেশি। এই সময়টাতে আমাদের চারপাশের আর্দ্রতা এবং তাপ ক্রমাগত পরিবর্তন হয়, তাই চুলের সঠিক যত্ন নেওয়া একটু কঠিন। তাই আবহাওয়া পরিবর্তনের সময়ে চুলকে স্বাস্থ্যকর ও সুরক্ষিত রাখতে থাকছে সহজ কিছু টিপস-

ডিপ কন্ডিশনিং
ডিপ কন্ডিশনার চুলের শুষ্কতাকে দূর করে চুল ঝলমলে ও সতেজ করে। চুলের পর্যাপ্ত আর্দ্রতা নিশ্চিত করতে ভালো হেয়ার মাস্কের (তেল, মাখন ও অন্যান্য উপাদানের সংমিশ্রণ) সঙ্গে প্রয়োজনীয় তেল ব্যবহার করতে পারেন।

মাইল্ড শ্যাম্পু
চুলের যত্নে অবশ্যই মাইল্ড শ্যাম্পু, অর্থাৎ ক্ষতিকর রাসায়নিকবিহীন শ্যাম্পু ব্যবহার করতে হবে। ব্যবহারের আগে নিশ্চিত করতে হবে আপনার শ্যাম্পুতে এসএলএস (সোডিয়াম লরেল সালফেট) নেই। এসএলএস-মুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

অতিরিক্ত তাপ প্রয়োগ নয়
চুলে হিট ট্রিটমেন্ট করার সময় ফ্রিকোয়েন্সি কমিয়ে নেবেন, কারণ এটি চুলের ক্ষতি করে। হিট ট্রিটমেন্ট নেওয়ার আগে চুলের সিরাম হিসেবে অর্গান অয়েল ব্যবহার করতে পারেন। এটি চুলের তাপ প্রতিরোধক হিসেবে কাজ করে।

চুলে নিয়মিত তেল দিন
আপনার মাথার তালু যদি শুষ্ক হয়, তাহলে তেল সেই শুষ্কতা দূর করবে। চুলের গোড়া শক্ত ও তালুর পুষ্টির জন্য তেল সারা রাত কাজ করে। তেল দিয়ে তালু ম্যাসাজ রক্ত চলাচলে সাহায়তা করে এবং চুলের গোড়ায় পুষ্টি পৌঁছাতে সাহায্য করে

অ্যালোভেরা ব্যবহার
অ্যালোভেরার জেল অতিরিক্ত সেবাম (ত্বক থেকে ক্ষরিত রস) দূর করে স্কাল্পকে চুলকানি ও খুশকিমুক্ত করে। অতিরিক্ত সেবাম উৎপাদনে বাধা দেয়। তালুতে অ্যালোভেরা ঘষে ২০-৩০ মিনিট অপেক্ষা করুন, যেন এটি চুলের গোড়ায় প্রবেশ করে। এরপর রাসায়নিকবিহীন শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে।

নিয়ম মেনে স্বাস্থ্যকর খাবার খান
প্রচুর পানি পান করতে হবে। পানি পানের মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়, ফলে মাথার তালু আর্দ্র থাকে ও চুল প্রচুর শক্তি পায়। নিয়মিত পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ও পুষ্টিগুণসম্পন্ন ফল খেতে হবে।

গরম পানি দিয়ে শ্যাম্পু ব্যবহার করবেন না
শ্যাম্পু করার জন্য গরম পানির পরিবর্তে স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করতে হবে। কন্ডিশনার ব্যবহারের পর স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে।

নিউজনাউ/এসএইচ/২০২১

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...