মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ পাচ্ছে অবৈধ অভিবাসীরা

শাহাদাত হোসেন, মালয়েশিয়া থেকে: মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ পাচ্ছে সকল অবৈধ অভিবাসীরা করোনাভাইরাস এর মধ্য দিয়ে প্রবাসীদের মাঝে একটি স্বস্তির খবর যেসব অভিবাসী ২০১১ সালে ৬ পিতে এবং ২০১৬ সালে রি-হায়ারিং প্রোগ্রামে নাম নিবন্ধন করেও ভিসা পায়নি তারা এখন বৈধতা গ্রহণের জন্য নিবন্ধিত হতে পারবেন রিক্যালিব্রেশন প্রোগ্রামের মাধ্যমে এবার সার্ভিস সেক্টরেও বৈধতা নিতে পারবেন মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা।

অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতার জন্য গত বছরের ১৬ নভেম্বর রিক্যালিব্রেশন প্রোগ্রাম নামে দুটি পরিকল্পনা শুরু করে মালয়েশিয়া সরকার। তার মধ্যে একটি অবৈধ অভিবাসীদের বৈধতার সুযোগ এবং অন্যটি স্বেচ্ছায় নিজ দেশে ফেরত যাওয়া। আর এই রিক্যালিব্রেশন প্রোগ্রামের শেষ সময় বেধে দেওয়া হয় চলতি বছরের ৩০ জুন পর্যন্ত।

অবৈধ অভিবাসীদেরকে বৈধতার জন্য নিয়োগ দাতা প্রতিষ্ঠান ও যারা স্বেচ্ছায় দেশে ফেরত যেতে চাই তাদেরকে সরাসরি ইমিগ্রেশন ডিপার্টমেন্ট ও পেনিনসুলার মালয়েশিয়া লেবার ডিপার্টমেন্টের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় তিনি আরও বলেন, অবৈধ কর্মীদের শুধু নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতার জন্য অনলাইনে আবেদন করার কথা থাকলেও এখন থেকে সার্ভিস সেক্টরের চারটি সাব সেক্টরে যেমন হোলসেল ও রিটেইল, রেস্তোরাঁ, কার্গো এবং পরিষেবার জন্য আবেদন করতে পারবে তাদের নিয়োগকর্তারা। একই সঙ্গে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবে।

তিনি আরও বলেন যারা তাদের কোম্পানি থেকে পালিয়ে অন্যত্র চলে গেছেন তাদের বিরুদ্ধে যদি কোনও রিপোর্ট না থাকে তাহলে তারাও এই রিক্যালিব্রেশন কর্মসূচিতে নিবন্ধন গ্রহণ করতে পারবে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: