চুক্তি অনুযায়ী ভারত থেকে টিকা পাচ্ছে না বাংলাদেশ

নিউজনাউ ডেস্ক: চুক্তি অনুযায়ী ভারত থেকে সময়মতো করোনার টিকা পাচ্ছে না বাংলাদেশ। যারা ইতিমধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের দ্বিতীয় ডোজ পাওয়া কিছুটা অনিশ্চিত হয়ে পড়েছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, টিকার ব্যাপারে বিকল্প উৎসকে তেমন গুরুত্ব না দিয়ে ভারতের ওপর অতিনির্ভরশীলতার কারণে এ অনিশ্চয়তা তৈরি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের কাছে গতকাল বুধবার পর্যন্ত টিকা মজুত ছিল ২৭ লাখ ২২ হাজারের কিছু বেশি।প্রতিদিন দেড় থেকে দুই লাখ টিকা দেওয়া হচ্ছে এখন।

ত্রিপক্ষীয় চুক্তির আওতায় ভারতের সেরাম ইনস্টিটিউট ৩ কোটি ডোজের মধ্যে ফেব্রুয়ারি পর্যন্ত ৭০ লাখ টিকা দিয়েছে বাংলাদেশকে। প্রতি মাসে ৫০ লাখ করে টিকা দেওয়ার কথা থাকলেও এরপর বাংলাদেশে আর কোনো টিকার চালান আসেনি।

এ বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে চুক্তি অনুযায়ী বাকি টিকা পেতে আমরা যোগাযোগ করছি। তা ছাড়া চীন ও রাশিয়া থেকে বাণিজ্যিক চুক্তি কিংবা যৌথ উৎপাদনের আওতায় টিকা সংগ্রহের চেষ্টাও চলছে। তিনি জানান, শুধু রাশিয়া ও চীন নয়, অন্য দেশ থেকেও টিকা পেতে সরকার যোগাযোগ করছে।

ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ভারত সরকার তাদের দেশের ২৫ কোটি নাগরিককে জুলাইয়ের মধ্যে দুই ডোজ করে টিকা দেওয়া নিশ্চিত করতে চায়। এ জন্য ভারতের অন্তত ৫০ কোটি ডোজ টিকার প্রয়োজন। গত মঙ্গলবার পর্যন্ত ভারতের কাছে ১২ কোটি ৭০ লাখ ডোজ টিকা ছিল। তাদের আরও ৩৭ কোটি ৩০ লাখ ডোজ লাগবে।

গতকাল বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সেরাম জুলাই মাসের শেষে টিকার মাসিক উৎপাদন ছয়-সাত কোটি থেকে বাড়িয়ে ১০ কোটিতে নিতে পারবে। গত শুক্রবার সেরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা এক টুইটে কাঁচামালের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি অনুরোধ জানিয়েছেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ভারতে করোনা সংক্রমণের হার বাড়ার কারণে টিকা রপ্তানি বন্ধের বিষয়ে রাজনৈতিকসহ বিভিন্ন মহলের চাপ আছে। সামগ্রিকভাবে ভারতে টিকার বিষয়টি দেখভাল করছে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং উচ্চপর্যায়ের একটি কমিটি।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: