চাদের প্রেসিডেন্ট হচ্ছেন নিহত নেতার ছেলে জেনারেল মাহামাত

নিউজনাউ ডেস্ক: আফ্রিকার দেশ চাদের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন নিহত প্রেসিডেন্ট ইদ্রিস দেবির স্থলে তার ছেলে জেনারেল মাহামাত কাকা। বুধবার দেশের প্রেসিডেন্সি এক সনদে এই ঘোষণা দেয়। খবর আল জাজিরা।

এর আগে, গতকাল চাদের ষষ্ঠবারের মতো নির্বাচিত প্রেসিডেন্ট ইদ্রিস দেবির নিহতের ঘোষণা দেয় দেশটির সেনাবাহিনী । দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, “যুদ্ধক্ষেত্রে দেশের সার্বভৌম রক্ষা করতে গিয়ে প্রেসিডেন্ট দেবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন”।

সেনাবাহিনীর মুখপাত্র জানান,” প্রেসিডেন্ট ইদ্রিস ডেবির মৃত্যুর পর তার ছেলে জেনারেল মাহামাত কাকা রাষ্ট্রের অন্তর্বতীকালীন প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন”।

চাদের সংবিধানে আছে প্রেসিডেন্টের অনুপস্থিতিতে কিংবা তিনি মারা গেলে ৪০ দিনের জন্য দেশের ক্ষমতা গ্রহণ করবেন সংসদের স্পিকার। কিন্তু সংসদ ভেঙ্গে দিয়েছে দেশের সেনাবাহিনী আর এ কারণে সংবিধানও বিলুপ্ত হয়েছে। এখন সেনাবাহিনী তাদের শাসন জারি রেখেছে।

চাদের সামরিক বাহিনীর একজন জেনারেল সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, “শনিবার রাজধানীর এনজামিনা থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে কানেম প্রদেশে ৩শ’র বেশি বিদ্রোহীদের হত্যা করতে সক্ষম হয় দেশটির সেনারা। এছাড়া ১৫০ জনকে আটক করা হয়। অপরদিকে চাদের ৫ সেনা নিহত ও ৩৬ জন আহত হয়”।

নিউজনাউ/এসজেএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: