সব রেকর্ড ছাড়িয়ে ভারতে দৈনিক তিন লক্ষাধিক আক্রান্ত

নিউজনাউ ডেস্ক: প্রতিবেশী দেশ ভারতে মহামারী করোনা ভাইরাসের প্রকোপ ভয়াবহ হারে বাড়ছে। বুধবার (২১ এপ্রিল) ২৪ ঘণ্টায় তিন লক্ষাধিক মানুষ করোন শনাক্ত হয়েছেন। সাথে মৃত্যু হয়েছে রেকর্ড ২০০০ এর অধিক।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যের বরাতে ও টাইমস অব ইন্ডিয়া সূত্রে জানা যায়, বুধবার ভারতে নতুন করে করোনায় আরও ৩ লাখ ১৫ হাজার ৯২৫ জন আক্রান্ত হয়েছেন। এবং রেকর্ড সর্বাধিক ২ হাজার ১০২ মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

এর আগে গত ৮ জানুয়ারি সর্বোচ্চ ৩ লাখ ৭ হাজার ৫৮১ জন আক্রান্ত হয়েছিল যুক্তরাষ্ট্রে। মাত্র ১৭ দিনে ভারতে ভারতে দৈনিক আক্রান্ত এক থেকে তিন লাখে গিয়ে ঠেকল। দ্বিতীয় দফায় প্রকোপ শুরুর পর গত ৪ এপ্রিল প্রথমবার ভারতে লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়। এই সময়কালে ভারতে প্রতিদিন আক্রান্তের সংখ্যা গড়ে ৬.৭৬ শতাংশ করে বেড়েছে।
ভারত বাদে এ পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্ত লাখ ছাড়িয়েছে।

তবে জনসংখ্যা বিবেচনায় প্রতি দশ লাখ মানুষে আক্রান্ত ও মৃত্যুর ক্ষেত্রে যুক্তরাষ্ট্র রয়েছে শীর্ষে। দেশটিতে এখন পর্যন্ত দশ লাখ জনসংখ্যার মধ্যে গড়ে ৯৭ হাজার ৮৮১ জন আক্রান্ত হয়েছে; যা ভারতের প্রতি দশ লাখে গড়ে ১১ হাজার ৪১৮ জনের তুলনায় অনেক বেশি।

বুধবার ভারতের ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে রেকর্ড করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। শীর্ষ আক্রান্ত মহারাষ্ট্রে গতকাল নতুন করে আক্রান্ত হয়েছে ৬৭ হাজার ৪৬৮ জন। উত্তরপ্রদেশে আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ২১৪; যা মহারাষ্ট্রের বাইরে সর্বোচ্চ।

দিল্লিতে আক্রান্ত অবশ্য কিছুটা কমেছে। মঙ্গলবার ২৮ হাজার ৩৯৫ জন থাকলে বুধবার তা কমে দাঁড়িয়েছে ২৪ হাজার ৬৩৮ জনে। বিশ হাজারের বেশি আক্রান্ত হয়েছে আরও দুই রাজ্যে। রাজ্যগুলো হলো কর্নাটক ২৩ হাজার ৫৫৮ এবং কেরালা ২২ হাজার ৪১৪।

রাজস্থানে ১৪ হাজার ৬২২, মধ্যপ্রদেশে ১৩ হাজার ১০৭, গুজরাটে ১২ হাজার ৫৫৩, বিহার ১২ হাজার ২২২, তামিলনাডুতে ১১ হাজার ৬৮১, পশ্চিমবঙ্গে ১০ হাজার ৭৮৪, হরিয়ানায় ৯ হাজার ৬২৩, ঝাড়খণ্ডে ৫ হাজার ৪১, পাঞ্জাবে ৪ হাজার ৯৭০, উত্তরাখণ্ডে, ৪ হাজার ৮০৭, ওড়িষ্যায় ৪ হাজার ৮৫১, তেলেঙ্গানায় ৬ হাজার ৫৪২ জম্মু ও কাশ্মীরে ২ হাজার ২০৪ ও গোয়ায় ১ হাজার ৫০২।

ভারতে প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফার প্রকোপে বড় রাজ্য হিসেবে আক্রান্তের সংখ্যা এখনো কম রয়েছে শুধু অন্ধ্রপ্রদেশে। প্রথম দফায় রাজ্যটিতে একদিনে সর্বোচ্চ ১০ হাজার ৮৩০ জন আক্রান্ত হলেও গতকাল বুধবারও তা ছিল ৯ হাজার ৭১৬ জন।

করোনায় প্রাণহানিতেও শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। গতদিন রাজ্যটিতে রেকর্ড সর্বাধিক ৫৬৮ জনের মৃত্যু হয়েছে। অন্যান্য রাজ্যগুলোতেও মৃত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছে। দ্বিতীয় সর্বাধিক ২৪৯ জনের মৃত্যু হয়েছে রাজধানী অঞ্চল দিল্লিতে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: