রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর ইস্যু সমাধান হয়েছে

নিউজনাউ ডেস্ক: রোহিঙ্গাদের ভাসানচর স্থানান্তর সংক্রান্ত সব ইস্যুর সমাধান হয়ে গেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার (২১ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্ট্যাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘রোহিঙ্গা সংকট: আন্তর্জাতিক সম্প্রদায়ের সাড়াদান ও প্রত্যাবাসন প্রক্রিয়া’ শীর্ষক এক ভার্চ্যুয়াল সেমিনারে তিনি একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, জাতিসংঘসহ বিভিন্ন বন্ধুরাষ্ট্রের প্রতিনিধিরা ভাসানচর পরিদর্শন করেছেন। মতভেদ হওয়ার মতো কোনো বিষয় তারা পাননি। তবে জাতিসংঘের কিছু ছোটখাটো সুপারিশ রয়েছে। আমরা আশা করছি, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের মতোই তারা এখানে সহায়তার জন্য এগিয়ে আসবে।

প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘসহ অন্য রাষ্ট্রের যতটুকু করার আছে তারা এখনো করেনি। তবে তাদের বিষয়ে উপসংহারে আসার মতোও এখনো অবস্থা আসেনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক দেলোয়ার হোসেন বলেন, মিয়ানমার সংকট দ্রুত সমাধান না করতে পারলে এই অঞ্চলে অস্থিতিশীলতা বাড়ার আশংকা রয়েছে। এই সংকট সমাধানে সবার সমান দায়িত্ব রয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন বলেন, আসিয়ানের দেশগুলো রোহিঙ্গা সংকট নিয়ে অতীতে জোরালো ভূমিকা নেয়নি। আসন্ন আসিয়ান সামিটেও তারা এই সংকট নিয়ে ভূমিকা রাখবে সেটা প্রত্যাশা করা যায় না।

তিনি মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয়ভাবে এই সংকট সমাধান জোর দেন।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: