জবা ফুলের চায়ের যত গুন

নিউজনাউ ডেস্ক: জবা ফুল রয়েছে বেশ ওষুদি গুণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে জবা ফুলের চায়ে আছে অনেক রোগের সমাধান। বর্তমানে সারা বিশ্বে জবার চায়ের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। চলুন জেনে নেয়া যাক জবা ফুলের চায়ের উপকারিতা সর্ম্পকে:

ওজন কমাতে: অনেক গবেষণায় দেখা গেছে, নিয়মিত জবার চা খেলে শরীরে শর্করা এবং স্টার্চের শোষণ কমে যায়। জবা ফুলের চায়ে এমন কিছু উপাদান রয়েছে, যা শরীরে অ্যামিলেস নামক একটি উপাদানের উৎপাদন কমিয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে

কোলেস্টেরল কমাতে: রক্তচাপ বাড়লে এবং খাওয়া দাওয়া নিয়মমতো না হলেই বাড়ে কোলেস্টেরল। সেখান থেকে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও বাড়ে। জবার চা হার্টে রক্ত জমাট বাঁধতে দেয় না। কোলেস্টেরলও জমতে দেয় না। এছাড়া ব্রেন ও হার্টের ক্ষতির হাত থেকে বাঁচায় জবা ফুলের চা।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে: সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের প্রকাশ করা রিপোর্ট থেকে জানা যায় এই বিশেষ চায়ে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ নিমেষে রক্তচাপকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসতে বিশেষ ভূমিকা পালন করে জবা ফুলের চা।

লিভারের কর্মক্ষমতা বাড়াতে: জবা ফুলের চা অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে টক্সিন বের করে দেয়। এর ফলে লিভারের কর্মক্ষমতা বাড়ে। সেই সঙ্গে অনেক উপকারও পাওয়া যায়। ক্যান্সারের আশঙ্কা কমে। সেই সঙ্গে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

পিরিয়ডের সমস্যায়: মেয়েদের পিরিয়ডের সময়ে যদি নিয়মিত জবা ফুল দিয়ে বানানো চা খাওয়া যায়, তাহলে পিরিয়ড ক্র্যাম্প এবং যন্ত্রণা অনেকটাই কমে। সেই সঙ্গে অন্যান্য অস্বস্তিও দূর হয়।

নিউজনাউ/এফএফ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: