রোজায় শরীরের ক্লান্তি দূর করতে চা-কফির বদলে যা খাবেন

নিউজনাউ ডেস্ক:  রোজাতে ইফতারের পরই শরীরে একটা ক্লান্তি ভাব চলে আসে। আর সেই ক্লান্তিভাব দূর করতে অনেকেই চা-কফি পান করেন । কিন্তু সারা দিন রোজা রেখে ইফতারের পর কি আসলে চা-কফি খাওয়া স্বাস্থ্যসম্মত। তাই ক্লান্ত ভাব দূর করতে চা-কফির পরির্বতে অন্য পুষ্টিগুণসমৃদ্ধ খাবার খেতে হবে। চলুন তাহলে দেখে নেই চা-কফির পরির্বতে কি খাবেন:

খেজুর: চা-কফির চেয়ে দীর্ঘ সময় শরীরকে চাঙা রাখতে পারে খেজুর। একাধিক গবেষণায় খেজুরের ক্লান্তি দূর করার ক্ষমতার ব্যাপারে জানা গেছে। অবসাদ বা ক্লান্তি দূর করার জন্য নিয়মিত খেজুর খাওয়ার অভ্যাস করার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কাঠবাদাম: ইফতার অথবা সাহরি খাওয়ার পর পুষ্টি সমৃদ্ধ কাঠবাদাম বা আমন্ড খেলে ক্লান্তি দূরে হয়।এতে আমিষ, ফাইবার, স্নেহ জাতীয় পদার্থ থাকায় শরীরকে সজীব-সতেজ করে দেয় সহজেই। কাঠবাদাম বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

কলা: কলা খেলে ক্লান্তি দূর হয়ে যায়। গবেষকরাও মনে করেন, কলা খেলে সব ধরনের বিষণ্নতা দূর হয়ে যায়। নিয়মিত কলা খাওয়ার অভ্যাস করলে যেকোনো কাজে বেশি মনোযোগ দেওয়া যায়।

তরমুজ: শরীরের প্রায় ৯২ শতাংশই পানি। কিন্তু তারপরেও পানির ঘাটতি দেখা দেয়। তরমুজ এই ঘাটতি মেটাতে পারে। এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এবং ক্লান্তি দূর করে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে নিয়মিত তরমুজ খেলে অবসাদগ্রস্ততা আর থাকে না।

ডিম: চিকিৎসকদের মতে চা-কফির চেয়েও শরীরের সতেজ ভাব আনতে দ্রুত কাজ করে ডিম।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: