বঙ্গবন্ধু কৃষি ও মাভাবিপ্রবি দেশসেরা বিশ্ববিদ্যালয়

নিউজনাউ ডেস্ক: এই প্রথম দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দেশসেরার তালিকায় উঠে এসেছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি প্রকাশিত সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণে হয়, বাংলাদেশের ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় অবস্থান প্রথম। দেশসেরার মধ্যে শীর্ষ দুই ও তিনে রয়েছে যথাক্রমে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব- এই তিনটি বিষয়ের উপর ভিত্তি করে প্রতি বছরের এপ্রিল মাসে এ র‌্যাংকিং প্রকাশ করে তারা। ২০০৯ সাল থেকে এ প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিংয়ে প্রথম স্থান অধিকার করেছে এবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।

২০২১ সালে সারা বিশ্ব থেকে ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা পেয়েছে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে।

নিউজনাউ/এফএস/২০২

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: