‘লকডাউনে’ ঋণের কিস্তি আদায় বন্ধের দাবি

নিউজনাউ ডেস্ক : দেশজুড়ে চলছে সর্বাত্মক লকডাউন। স্থবির হয়ে পড়েছে জনজীবন। এমন বাস্তবতায় গ্রাম-শহরের শ্রমজীবীদের কাছ থেকে এনজিও এবং মহাজনী ঋণের কিস্তি আদায় বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ।

সোমবার (১৯ এপ্রিল) সংগঠনটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামানের আনুষ্ঠানিকভাবে বিবৃতি পাঠিয়েছেন গণমাধ্যমের কাছে। বিবৃতিতে এ দাবি জানায় বাসদ।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, করোনা মোকাবিলায় সরকারের অপরিকল্পিত ও প্রস্তুতিহীন লকডাউনে কর্মহীন গ্রাম-শহরের শ্রমজীবী মানুষ এমনিতেই আয় রোজগার হারিয়ে অভাব অনটনে বিপর্যস্ত। তার সঙ্গে এনজিও এবং মহাজনী ঋণের কিস্তি আদায়ের নামে হয়রানি গ্রামের দিনমজুর, শহরের হকার, রিকশাচালক এবং দিন এনে দিন খাওয়া মানুষ দিশেহারা অবস্থায় পড়েছেন। করোনা সংক্রমণ ও মৃত্যু পূর্বের যেকোনো সময়ের চেয়ে দ্বিগুণেরও বেশি। মানুষ জীবন নিয়ে শঙ্কিত। কিন্তু সরকারের পক্ষ থেকে দৃশ্যমান কোনো সহযোগিতা দেশবাসী লক্ষ্য করছে না।

তিনি বলেন, করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিধি মানা ও লকডাউন কার্যকর করতে হলে হতদরিদ্র দিন এনে দিন খাওয়া শ্রমজীবী মানুষের খাদ্যসামগ্রী, নগদ অর্থ ও চিকিৎসা দেওয়ার দাবি আমরা বহু আগে থেকেই জানিয়ে আসছি। তারপরও সরকার তা কানে তুলছে না। ফলে লকডাউন বাস্তবে অকার্যকর হয়ে পড়ছে। জীবন এবং জীবিকা দুটোই রক্ষা করতে অবিলম্বে প্রতি পরিবারকে এক মাসের খাদ্যসামগ্রী ও নগদ পাঁচ হাজার টাকা এবং সকল নাগরিককে বিনামূল্যে করোনা টেস্ট, চিকিৎসা ও ভ্যাকসিন দেওয়ার দাবি জানাচ্ছি।

নিউজনাউ/এফএস/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: