মিয়ানমারে জান্তা বিরোধী বিক্ষোভে মৃত্যু ৭৩৭

নিউজনাউ ডেস্ক: মিয়ানমারে জান্তা বিরোধী আড়াই মাস ধরে চলা বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৭৩৭ জনের মৃত্যু হয়েছে। কিন্তু দেশটির জান্তা সরকার মৃত্যুর খবরকে অতিরঞ্জিত বলছে, তাদের দাবি ২৫৮ জন নিহত হয়েছে।

জান্তাবিরোধী বিক্ষোভে সেনা-পুলিশের গুলিতে শিশুসহ অন্তত ৭৩৭ জনের প্রাণহানির খবর দিয়েছে অধিকারবিষয়ক সংগঠন অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি)। এবং সাংবাদিক, চিকিৎসক, তারকা শিল্পীসহ তিন হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে জান্তা সরকার বলেছে, চলমান বিক্ষোভে ২৫৮ জন বেসামরিক মানুষের মধ্যে ২৪০ জন মারা গেছে নিরাপত্তা বাহিনীর গুলিতে। রাস্তা থেকে অবরোধ সরানোর সময় সাতজনের মৃত্যু হয়েছে। বিক্ষোভের সময় বাকিরা মারা গেছে বিভিন্ন দুর্ঘটনা ও প্রাকৃতিক কারণে। এমনকি বিক্ষোভ চলার সময় একে অপরকে গুলি করায় তিনজন বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে।

এদের পাশাপাশি চলমান বিক্ষোভ–সহিংসতায় সাতজন সেনাসদস্য এবং ১৫ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন বলেও মিয়ানমারের রাষ্ট্রীয় গণ্যমাধ্যমে দাবি করা হয়েছে। জান্তা সরকার বলেছে, বিক্ষোভ চলাকালে দেশজুড়ে ৬৩টি পুলিশ স্টেশন, শতাধিক দপ্তর, ১৬টি সেতু ও বিভিন্ন ব্যাংকের ১৩টি শাখায় হামলা চালিয়ে ক্ষতি করা হয়েছে।

অপরদিকে ইয়াঙ্গুনে রবিবার (১৮ এপ্রিল) সন্ধ্যার পর জাপানের সাংবাদিক ইয়োকা কিতাজুমিকে আটক করেছে মিয়ানমারের জান্তা কর্তৃপক্ষ। সোমবার জাপান সরকার বিষয়টি নিশ্চিত করেছে। তাঁর মুক্তির দাবি করেছে দেশটি।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: