ইফতারে স্বাস্থ্যসম্মত চার রকমের শরবত

নিউজনাউ ডেস্ক: সারা দিন রোজা রাখার পর স্বাভাবিকভাবেই শরীরে পানিশূন্যতা দেখা দেয়। তাই ইফতারে ঠান্ডা ঠান্ডা স্বাস্থ্যসম্মত শরবত পান করলে শরীরের পানির ঘাটতি অনেকটাই দূর হবে। শরবত থেকে প্রয়োজনীয় পুষ্টিও মিলবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক ইফতারের জন্য স্বাস্থ্যসম্মত চার রকমের শরবত তৈরির করার পদ্ধতি :

বেলের শরবত: ১টি পাকা বেল, ৩ কাপ ঠান্ডা পানি, প্রয়োজনমতো চিনি ও বরফকুচি নিন। এবার বেল ভেঙে ভেতরের শাঁস বের করে নিতে হবে। চালুনি দিয়ে চেলে বেলের বীজ ফেলে দিন। এবার বেলের সঙ্গে পানি, চিনি ও বরফ মিশিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন তারপর ইফতারে নিজের মতো পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা বেলের শরবত।

টক দইয়ের শরবত: ৫ কাপ টক দই, ৭-৮টি পুদিনা পাতা, ২টি কাঁচা মরিচ কুচি, পরিমাণমতো ঠান্ডা পানি, ২ টেবিল চামচ চিনি, প্রয়োজনমতো বরফ কুচি ও স্বাদমতো লবণ ।
তারপর সব উপকরণ ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে শরবতের পাত্রটি ফ্রিজে রেখে দিন। ইফতারের আগে নিজের মতো করে পরিবেশন করুন।

সম্পর্কিত পোস্ট

তরমুজের শরবত: ২ কাপ তরমুজ টুকরা, ১ টেবিল চামচ আদা কুচি, ১ টেবিল চামচ লেবুর রস, পরিমাণমতো চিনি, স্বাদমতো লবণ ও ১ কাপ পানি । তারপর সব উপকরণগুলো একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে নিয়ে ফ্রিজে রাখতে হবে। ইফতারের সময় বের করে নিজের মতো পরিবেশন করুন।

পুদিনা পাতার শরবত: ১ মুঠো পুদিনা, ২ গ্লাস পানি, স্বাদ মতো লবণ বা বিট লবণ, ১ চা চামচ ভাজা জিরা গুঁড়া, ১ টেবিল চামচ লেবুর রস, ১টি কাঁচা মরিচ ও প্রয়োজন মতো চিনি। প্রথমে পুদিনা পাতা ভালোভাবে ধুয়ে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে ছেকে নিন। তারপর ইফতারে নিজের মতো পরিবেশন করুন।

নিউজনাউ /এফএস/২০২১

 

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: