মহামারী করোনায় ঝুঁকিতে রয়েছে নারী উদ্যোক্তারা

নিউজনাউ ডেস্ক : দেশে বিদেশে প্রতিনিয়ত বাড়ছে করোনার প্রকোপ। স্বাস্থ্যখাতের পাশাপাশি যার প্রভাব পড়ছে অর্থনীতিতেও। সম্প্রতি পৃথিবীর ২৭টি দেশ ও অঞ্চলে ৩৫ হাজারের বেশি ক্ষুদ্র ব্যবসায়ীদের ওপর ফেসবুকের একটি জরিপে দেখা যায়, বৈশ্বিকভাবে পুরুষ উদ্যোগের তুলনায় বেশি ঝুঁকিতে আছে নারী উদ্যোক্তাদের প্রতিষ্ঠান।

ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ জরিপের ফলাফল প্রকাশ করে বলেন,উদ্যোক্তাদের মাঝে ২৯ শতাংশের ব্যবসা গত বছর করোনার প্রাদুর্ভাবের সময়েই বন্ধ হয়ে যায়। ১৬ শতাংশের ব্যবসা বন্ধ হয়, গেল অক্টোবরের মধ্যে। আর শেষ ফেব্রুয়ারি নাগাদ আরও ২৪ শতাংশের ব্যবসা বন্ধ হয়ে যায়। এছাড়াও চালু থাকা ব্যবসাগুলোতে গড়ে অন্তত ৩০ শতাংশ কর্মী ছাঁটাই করতে হয়েছে।

পর্তুগাল এবং জার্মানির মতো দেশে নারীদের ঝুঁকি পুরুষ উদ্যোক্তাদের তুলনায় গড়ে ২৮-২৯ সূচক বেশি এবং ব্রাজিল ও আর্জেন্টিনার মতো দেশে সূচক যথাক্রমে ১৪ এছাড়াও জরিপে অংশ নেওয়া যেসব ব্যবসায়ীদের কার্যক্রম এখনও সচল রয়েছে তাদের অর্ধেকই জানিয়েছেন যে, করোনার এমন অবস্থা চলতে থাকলে সর্বোচ্চ ছয় মাস তারা ব্যবসা চালাতে পারবেন।

পৃথিবীর প্রায় ২০০ মিলিয়ন ব্যবসা-উদ্যোগ ফেসবুক এবং ফেসবুক মালিকানাধীন বিভিন্ন অ্যাপ ও প্ল্যাটফর্ম ব্যবহার করছেন বলছে ফেসবুক। চলতি বছরে এবং সামনের দিনগুলোতে এই ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলো আরও চ্যালেঞ্জের মুখোমুখি হবে বলে অনুমান করছে ফেসবুক।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: