চাঁদে অবতরণ করবে ইলন মাস্কের স্পেসএক্স

নিউজনাউ ডেস্ক : আগামী চন্দ্রাভিযানের সময় চাঁদের বুকে নামার জন্য অবতরণযান নির্মাণের দায়িত্ব দিয়েছে স্পেসএক্স-কে। স্পেসএক্স হচ্ছে মার্কিন ধনকুবের ব্যবসায়ী ইলন মাস্কের রকেট নির্মাতা কোম্পানি। তাদের এই দায়িত্ব দিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

বিবিসি শনিবার এ খবর নিশ্চিত করেছে। তারা আরো জানিয়েছে, এ দশকের শেষ দিকে ‘আর্টেমিস’ নামে এক অভিযানের অংশ হিসেবে চাঁদে মানুষ পাঠাবে নাসা। এতে নভোচারীদের মধ্যে একজন নারীও থাকবেন। যিনি হবেন চাঁদের বুকে অবতরণকারী প্রথম নারী।

অভিযানের আরও একটি লক্ষ্য হচ্ছে চাঁদে অবতরণকারীদের মধ্যে একজন অশ্বেতাঙ্গ নভোচারী রাখা। স্পেস এক্স যে চন্দ্রযানটি তৈরি করবে তা তাদের ‘স্টারশিপ’ নামের মহাকাশযানের ডিজাইনের ওপর ভিত্তি করেই তৈরি হবে। এই স্টারশিপ এখন যুক্তরাষ্ট্রের টেক্সাসে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে। নাসার সাথে স্পেসএক্সের এই চুক্তির মোট মূল্য হচ্ছে ২৮৯ কোটি ডলার।

স্পেসএক্সকে নাসার এই কাজ পাবার জন্য বেশ কয়েকটি কোম্পানির সাথে প্রতিদ্বন্দ্বিতা করে জিততে হয়েছে। এর মধ্যে ছিল আমাজনের মালিক জেফ বেজোসের ব্লু অরিজিন, লকহীড মার্টিন, নরথ্রপ গ্রুম্যান এ্যান্ড ড্রেপার এবং ডাইনেটিক্স।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: