করোনার ভ্যাকসিন নিতে হবে প্রতি বছর:বললেন ফাইজারের সিইও

নিউজনাউ ডেস্ক: বিশ্বজুড়ে চলছে প্রাণঘাতী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। প্রতিদিন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হচ্ছে হাজার হাজার মানুষের।মহামারী এই ভাইরাসের তাণ্ডবে যেন গোটা বিশ্ব এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ।

সম্প্রত্তি এই ভাইরাসের প্রতিষেধক হিসেবে আবিষ্কার হয়েছে বেশ কয়েকটি ভ্যাকসিন। কিন্তু এসব ভ্যাকসিনের কোনটিই শতভাগ কার্যকর নয়। তবে এসবের মধ্যে ফাইজার ও অক্সফোর্ডের ভ্যাকসিন বিশ্বব্যাপী আশার আলো জাগিয়েছিল।

কিন্তু মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা জানিয়েছেন, এখন থেকে প্রতি বছর করোনাভাইরাসের টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে।
সম্প্রতি সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা জানান। খবর এএফপি ও অ্যাকশন নিউজ’র।

ফাইজারের সিইও বলেন, “কোথাও সম্ভবত একটি পরিস্থিতি তৈরি হল সেখানে তৃতীয় ডোজ প্রয়োজন হল, কোথাও ছয় থেকে ১২ মাসের মধ্যে এটি হতে পারে। এরপর আবার সেখান থেকে টিকা দেওয়া শুরু হল। প্রতি বছর টিকা কার্যক্রম চালানো হতে পারে। তবে এসব ব্যাপারে নিশ্চিত হওয়া দরকার।”

করোনা প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশে চলছে টিকাদান কার্যক্রম। প্রথম ডোজ শেষ হয়ে কোথাও কোথাও চলছে দ্বিতীয় ডোজের প্রয়োগ। দুই ডোজ নেওয়ার পরও টিকাগ্রহণকারী কতদিন সুরক্ষিত থাকবেন তা নিয়ে অবশ্য এখনও কোনও সুনির্দিষ্ট তথ্য দিতে পারেননি গবেষকরা।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: