পারমাণবিক শক্তি বাড়াতে তুরস্ক-চীনের সহায়তায় পাকিস্তান

নিউজনাউ ডেস্ক: পাকিস্তান যুদ্ধবিমান সহযোগিতায় তুরস্ক ও চীনের সাথে সমন্বয় সাধন করছে। আঙ্কারাকেও পারমাণবিক অস্ত্র তৈরি করতে এবং কাবুল নিয়ন্ত্রণ করতে পাকিস্তান সহায়তা করছে বলে জানা গেছে। তথ্যটি দেশটির গনমাধ্যম নিশ্চিত করেছে।

পাকিস্তান জানিয়েছে, হাক্কানি নেটওয়ার্কের (এইচকিউএন) সহায়তায় তারা ইতিমধ্যে তালেবানদের বোঝাতে সক্ষম হয়েছে, যাতে তারা তুর্কি বাহিনী মোতায়েন অব্যাহত রাখার পাশাপাশি আফগানিস্তানে আরও সৈন্য পাঠানোর অনুমতি দেয়।পাকিস্তান চায়, ন্যাটো এবং আমেরিকান বাহিনী প্রত্যাহার করা হলে সেখানে যেন তুরস্কের সেনা মোতায়েন করা হয়।

পাকিস্তানের জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা ২৭ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত তুরস্ক সফর করেছেন। এই সফরের সবচেয়ে বড় এজেন্ডা ছিল দুটি দেশের পারস্পরিক স্বার্থকে আরও এগিয়ে নিয়ে যাওয়া।

আরেকটি উদ্দেশ্য হল চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিইসি) অংশ হিসেবে তুরস্ককে অন্তর্ভুক্ত করা এবং তিনজনের মধ্যে দ্রুত জোট গড়ে তোলা।জেনারেল রাজা তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকরের সাথেও আলোচনার জন্য দেখা করেন। তিনি পাকিস্তানের পক্ষ থেকে তাকে সম্ভাব্য সমস্ত সাহায্যের আশ্বাস দেন।

প্রসঙ্গত, অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য আল-কায়েদা, ইসলামিক স্টেট এবং এইচকিউএন- এর মতো সন্ত্রাসী সংগঠনকে ব্যবহার করার বিষয়ও উঠে আসে এই সফরে। সফরকালে উভয়পক্ষই বেশ কয়েকটি সামরিক প্রকল্প এবং বিদ্যমান ভূ-রাজনৈতিক বিষয়ে সহযোগিতার বিষয়ে আলোচনা করে।

নিউজনাউ/এসএইচ/২০২১

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: