যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে ১৩ বছরের শিশু হত্যা

নিউজনাউ ডেস্ক: যুক্তরাষ্ট্রের একটি অন্ধকার গলিতে ১৩ বছর বয়সী এক শিশুকে গুলি করে হত্যার একটি গ্রাফিক ভিডিও প্রকাশ করেছে শিকাগো পুলিশ। অ্যাডাম টোলেডো নামের ওই শিশুকে গুলি করার আগে লক্ষ্য করে পুলিশ কর্মকর্তা ‘ফেলে দাও’ বলে চিৎকার করেছে। ঘটনাটি ২৯ শে মার্চের। বিবিসির এক প্রতিবেদনে উঠে আসে এই নির্মম ঘটনাটি।

প্রকাশ করা ভিডিওতে দেখা গেছে পুলিশ কর্মকর্তা নিজেদের বহরের গাড়ি থেকে লাফ দিয়ে বের হয়ে ওই শিশুটিকে একটি অন্ধকার গলিতে ধাওয়া করছেন। ওই সময়ে অপর এক সন্দেহভাজনকে দৃষ্টির বাইরে চলে যেতে দেখা যায়। পুলিশ কর্মকর্তা চিৎকার করে বলছেন, “পুলিশ! থামো, এই মুহূর্তে থামো। হাত! হাত দেখাও।”

শিশুটি ঘুরে দাঁড়িয়ে নিজের হাত উচু করে ধরে। কর্মকর্তা আবারও চিৎকার করেন ‘ফেলে দাও’। এরপরই তিনি গুলি করেন- নিজের গাড়ি থেকে বের হওয়ার ১৯ সেকেন্ডের মাথায়।

পৃথক একটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে, পুলিশ তাড়া করার পর শিশুটি একটি দেওয়ালের আড়ালে কিছু একটা ছুঁড়ে ফেলছে। গুলি চালানোর পর পুলিশের গায়ে থাকা ক্যামেরার ফুটেজে দেখা গেছে, কাঠের দেওয়ালের বাইরে একটি হাতবন্দুক পড়ে আছে।

বস্তুত, সিসিটিভি ফুটেজের ভিডিওতে ওই শিশুটিকে কোনও অস্ত্র ধরে থাকতে দেখা যায়নি, কিন্তু পুলিশের প্রকাশ করা ভিডিওতে তার পাশে একটি অস্ত্র পড়ে থাকতে দেখা গেছে।

ভিডিওটি প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যে শহরটিতে ছোট আকারের বিক্ষোভ হয়েছে। এ জন্য শিকাগোর মেয়র সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

প্রসিকিউটররা জানিয়েছেন, ওই শিশুটি ২১ বছর বয়সী রুবেন রোমান নামে এক ব্যক্তির সঙ্গে ছিলো। ওই ব্যক্তি কিছুক্ষণ আগে পাশ দিয়ে যাওয়া একটি গাড়ি লক্ষ্য করে গুলি চালিয়েছিলো। বন্দুকের শব্দ শুনেই পুলিশ ওই এলাকায় আসে এবং তারপরই গুলি চালানোর ঘটনা ঘটে।

প্রসঙ্গত, ২০২০ এর ১১ এপ্রিল মিনিয়াপোলিস উপশহরে ডন্টে রাইট নামে এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করে এক পুলিশ কর্মকর্তা। জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের জন্য অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক চওভিনের বিচার চলছে। এই হত্যাকাণ্ডের জেরে শহরটিতে ব্যাপক বিক্ষোভ চলছে।

নিউজনাউ/এসএইচ/২০২১

 

 

 

 

 

 

 

 

 

 

 

দিয়ে

 

 

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: