মাস্ক পরা নিশ্চিত করবে ডিভাইস

নিউজনাউ ডেস্ক: অনেকেই ভুলে যান মাস্ক পরতে আর না হলে সঠিক ভাবে পরতে পারেন না মাস্ক। করোন সংক্রমণ বৃদ্ধির ফলে মাস্ক পরতে ভুলে যাওয়া নিয়ে অনেকেরই পরতে হচ্ছে বিভ্রান্তিতে।এই মাস্ক পরা নিয়ে আর ভয় নেয় ,পরতে হবেনা আর কোন রকম বিড়ম্বনায়।

এই প্রথম নতুন একটি ডিভাইস আনছে সল্টলেকের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ‘ম্যাকাউট’ যা এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করে আপনাকে সাহায্য করবে মাস্ক পরতে। ম্যাকাউটের আইটি সেলের পক্ষে বিষয়টির গবেষণার প্রধান প্রীতিময় সান্যাল জানালেন, মে মাসের প্রথমেই এটির উদ্বোধন করা হবে। প্রাথমিক ভাবে স্কুল-কলেজ-অফিস-আদালত-হাসপাতাল ইত্যাদি পাবলিক প্লেসে এটি ব্যবহার করা শুরু হবে।

অনেক সময়ই দেখা যায় মানুষ ভুল করে বা ইচ্ছাকৃত আর না হলে অনাইচ্ছকৃত ভবেই মাস্ক পরেন না। যার ফলে নিজের জন্যও ক্ষতিকর, এবং পাশের মানুষগুলোর জন্যও ক্ষতিকর। তখন থেকেই এরকম একটি প্রযুক্তির কথা ভাবা শুরু করেন ‘ম্যাকাউট। তারই ফল এই ক্লাউড ভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়ার।

এই প্রযুক্তি ব্যবহার করতে চাইলে সংশ্লিষ্ট সংস্থা থেকে এর ‘রেজিস্ট্রেশন’ করিয়ে নিতে হবে। একটি ইউআরএল লিংক ব্যবহার করতে হবে। সেটা ইনস্টল করে নিতে হবে মোবাইল, ডেস্কটপ বা ল্যাপটপে।

এরপর, কেউ ঠিকঠাক মাস্ক না পরে আসলে সঙ্গে সঙ্গে তার ছবি উঠবে এবং যিনি এর রেজিস্ট্রেশন করিয়েছেন তার কাছে অ্যালার্ট নোটিফিকেশন চলে যাবে।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: