রমজানে শরীর সতেজ রাখতে যা যা করণীয়

নিউজনাউ ডেস্ক: পবিত্র রমজানে সারা দিন রোজা রাখার সাথে সাথে সুস্থ থাকাটাও জরুরি। অনেকেই আছেন সারাদিন না খেয়ে থাকার কারণে ইফতারের পর একটু বেশি খেয়ে ফেলেন, যা শরীরের জন্য ক্ষতিকর। তাই ইফতারে পরিমাণ মত খাবার গ্রহণ করতে হবে সবাইকে।

তাই রমজানে স্বাস্থ্যের প্রতি খেয়াল রেখে খাবার গ্রহণ করতে হবে। এর উপরই আপনার সুস্থ থাকা নির্ভর করবে। রমজানে সুস্থ কীভাবে থাকবেন তা জেনে নিন:

১। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুনঃ

রমজানে রোজা রাখার ফলে সারাদিন পানি পান করা যায় না। এজন্য একটু পর পর পানি পান করতে হবে ইফতার থেকে সাহরির আগ পর্যন্ত। তবে একসাথে অনেক পানি পান করা যাবে না কখনোই ।

২/ ফলের রস :

যে কোন ফলের রসের শরবত পান করতে পারেন। তরমুজ,আম, আঙ্গুর অথবা মাল্টার মতো রসালো ফল-মূল খেতে পারেন। সবুজ শাক-সবজি খেতে হবে বেশি করে, যেমন- পালং শাক,শসা, লাউ, পেঁপে ইত্যাদি।

৩/ চা-কফি পান করবেন না:

সারাদিন রোজা রাখার পরে কফি, চা এবং কোমলপানীয় পান করলে প্রস্রাবে সমস্যা হবে। এর ফলে শরীরে দ্রুত পানিশূন্যতা দেখা দিতে পারে। এ কারণে ইফতার বা সাহরিতে চা, কফি বা কোমলপানীয় পান করা থেকে বিরত থাকবেন না।

৪/ অস্বাস্থ্যকর খাবার খাওয়া যাবে না :

সারাদিন রোজা থাকার কারণে মিষ্টি কিংবা ফ্যাটজাতীয় খাদ্যের প্রতি মানুষের আসক্তি বাড়ে।যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই ইফতারে ভাজা-পোড়া,ভারি খাবার এবং অতিরিক্ত তেল-মশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন। সব ধরণের বাদাম এবং মশলা ছাড়া ছোলা খাওয়ার চেষ্টা করুন।

৫/ একসঙ্গে বেশি খাবেন না:

ইফতারের সময় একসঙ্গে বেশি খাবার খাবেন না। অল্প অল্প করে একটু পর পর খান। গ্রিলড, বেকড বা স্টিমযুক্ত খাবার খাদ্য তালিকায় রাখতে পারেন ।

৬/বিশ্রাম এবং ব্যায়াম:

একদিন রোজা রাখার জন্য আপনার শরীর প্রস্তুত করতে দরকার পর্যাপ্ত বিশ্রাম ও অনুশীলন করা। এজন্য শরীরে অনেক পুষ্টি সঞ্চার করতে হবে। যার মাধ্যমে শরীরে শক্তি উৎপাদন হবে। তাই নানা রকম ফল, সবুজ শাক-সবজি, মাংস, মাছ এবং ডিম, দুধ, দই বা পনির এবং স্বাস্থ্যকর চর্বিজাতীয় খাবার পরিমাণ মতো খেতে হবে।সময় নিয়ে খাবার খাবেন। তাহলে খাবার দ্রুত হজম হবে।

রোজায় ফাইবারযুক্ত খাবার খুবই প্রয়োজন শরীরের জন্য।শরীরকে সচল রাখতে নিয়মিত ২০-৩০ মিনিট হাঁটাহাঁটি এবং ব্যায়াম করুন । শরীর কখনো ক্লান্ত হবে না। পাশাপাশি বিশ্রামও নিতে হবে। রমজানের সময় প্রতিদিন দুপুরের পর একটু ঘুমিয়ে নিন।

নিউজনাউ/এসজেএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: