মজাদার আম-পিয়াজী

নিউজনাউ ডেস্ক: আমপাঁকতে দেরী আছে। কাঁচা আম এখনও পরিপুষ্ট হবার সময় হয়নি। এ অবস্থায় অপরিপক্ক ছোট আম বাজারে এসে গেছে। ঝড় হলেও এই আমগুলো কুঁড়িয়ে পড়ে যায়। তখন এই আমগুলো দিয়ে খুব সহজেই বানানো যায় মুখরোচক আম-পিয়াজী যা গরমভাত আর ডালের সাথে অমৃতস্বরূপ।

খুব সহজ বানানো যায় এটি। এবং বানানোর পর একসপ্তাহ কোন জ্বারে বা ফ্রিজে রেখে খাওয়া যায়। উত্তরবঙ্গে এই খাবারটির প্রচলণ বেশী দেখা যায়।

আম পিয়াজী বানানোর রেসিপিঃ

উপকরণঃ
যে পরিমান কাঁচা আম নিবেন ঠিক সমপরিমান নিতে হবে পেঁয়াজ। সাথে সয়াবিন তেল,
তেজপাতা, চিনি, লবন। শুকনো মরিচ পরিমান মত( যে যেমন ঝাল খেতে পছন্দ করে)।

সম্পর্কিত পোস্ট

প্রনালীঃ
প্রথমে কড়াইয়ে পরিমান মত সয়াবিন তেলের মধ্যে শুকনো মরিচ, তাজপাতা দিয়ে একটু নেড়ে আম আর পিঁয়াজগুলো দিয়ে দিতে হবে। যখন আম আর পিঁয়াজ ব্লেন্ড হয়ে সোনালী রঙ ধারণ করবে তখন পরিমান মত চিনি ( যে যার স্বাদ মত মিষ্টি খেতে চায়) এবং লবন দিয়ে কিছুক্ষন নাড়তে হবে।

পেঁয়াজ এবং আম পুরোপুরি সিদ্ধ হলে নামিয়ে পরিবেশন করতে হবে গরমভাতের সাথে। এটি খেতে টক মিষ্টি ঝাল বলে সকলেই খেতে পছন্দ করে।

পুষ্টিবিদদের মতে, কাঁচা আমে উচ্চ মাত্রার ভিটামিন এ এবং সির আধিক্য থাকে। ভিটামিন এ চোখের জন্য খুব উপকারী। চোখের স্নায়ু ও মাংসপেশি শক্তিশালী করতে এর ভূমিকা অপরিহার্য। আর ভিটামিন সি যুদ্ধ করে ছোঁয়াচে রোগের বিরুদ্ধে

অপরদিকে একটি বড় পেয়াজে ৮৬.৮ শতাংশ পানি, ১.২ শতাংশ প্রোটিন, ১১.৬ শতাংশ শর্করাজাতীয় পদার্থ, শূন্য. ১৮ শতাংশ ক্যালসিয়ামে পরিপূর্ন।

নিউজনাউ/এস এইচ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: