গরুর মাংসের শুটকি ঝুরি রান্না রেসিপি

নিউজনাউ ডেস্ক: খুবই মুখরোচক গরুর মাংসের শুটকি ঝুরি বানাতে ১০-১৫ দিন পোহাতে হলেও দিনশেষে তার সুস্বাদ যেন সব পরিশ্রমকে ভুলিয়ে দেয়। চলুন দেখে নেয়া যাক মাংসের শুঁটকি তৈরি করা থেকে রান্না পর্যন্ত সব রেসিপি।

প্রণালী:

নিতে হবে চর্বি বা হাড্ডি বিহীন গরুর মাংস। যার সবগুলো টুকরো এক ভাবে কেটে হলুদ এবং লবন দিয়ে মেখে একটা জিআই তারে সব গুলো টুকরো গেঁথে রোদে শুকাতে হবে ১০-১৫ দিন।

একটি পাতিলে গরমপানিতে ১৫ মিনিট শুকনো মাংসগুলি ডুবিয়ে রাখতে হবে। তারপর শিলপাটাতে মাংসগুলো থেঁতলে নিতে হবে যা ঝুরি ঝুরি আকৃতির দেখতে লাগবে।

সম্পর্কিত পোস্ট

ব্যস হয়ে গেল মাংসের শুটি। রান্নার জন্যে একেবারে প্রস্তুত।

এবারে একটি কড়াইয়ে তেল দিয়ে তাতে একে একে পেঁয়াজ, রসুন, শুকনো মরিচ ২-৩ টা, তেজপাতা, ডালচিনি দিয়ে ভাঁজতে হবে। সবগুলো উপকরণ ভাঁজা ভাঁজা হয়ে গেলে তাতে কিছু পানি দিয়ে মাংসের গরম মসলা বা রাধুনী গরুর মসলা দিয়ে কিছুক্ষন অল্প আঁচে রেখে মসলা এবং পেঁয়াজ রসুনগুলো ভালো ভাবে ব্লেন্ড হলে মাংসের ঝুরি গুলো তাতে দিতে হবে।

এরপর সেখানে একটা লেবুর রস, এক কাপ কাঁচা দুধ দিয়ে সেটাকে ভালো ভাবে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে ধনিয়া পাতা এবং কিছু আস্ত কাঁচা মরিচ দিয়ে কড়াইটা অল্প আঁচে একটা লোহার তাওয়ার উপরে ১০ মিনিট দমে রাখতে হবে ।

এরপর খাবার টেবিলে পরিবেশন করুন।

নিউজনাউ/এসএইচ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: