সবদিক বিবেচনা করে এলপিজি’র দামে ঘোষণা করবে বিআরসি

নিউজনাউ ডেস্ক: আন্তর্জাতিক বাজারের সঙ্গে প্রতিমাসেই সাধারণত সৌদি সিপি (কনট্রাক্ট প্রাইস) অনুযায়ী দেশে এলপিজির দাম নির্ধারণ হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। তবে তা নিয়ন্ত্রণ করবে বিইআরসি। কমিশনের আইন অনুযায়ী শুনানির ৯০ দিনের মধ্যে আদেশ দেওয়ার নিয়মটি অনুসরণ করলে এবার ১৪ই এপ্রিল শেষ হবে সময়। রমজানের শুরু হবে বলে ১২ এপ্রিলই এল পি গ্যাসের দামের ঘোষণা দিতে চায় বলে নিশ্চিত করেছে বি আর সি। দাম নির্ধারণের কমিশন কাজ শুরু করেছে এবছরের ১৪ জানুয়ারি থেকে।

বিইআরসি জানায়, এখন দেশে সৌদি আরবের এলপিজি বাজারদরের সঙ্গে এলসি মার্জিন, জাহাজ ভাড়া, কয়েক ধাপের পরিবহন ব্যয়, ডিলারের লভ্যাংশ, উদ্যোক্তার মুনাফা ধরে দাম ঠিক করা হয়। কমিশনের নতুন ফরমুলাতে সৌদি সিপি ও ভ্যাট ছাড়া প্রতিমাসের দাম নির্ধারণের বাকি সব নির্দিষ্ট রাখা হবে।

কমিশন এও জানায় এই দাম সবসময় এক থাকবেনা।

সরকারি এলপিজি বিক্রি করে মুনাফা নির্দিষ্ট কোম্পানিকে না দিয়ে পৃথক একটি তহবিলে রাখার সুপারিশ করেছে কারিগর কমিটির কমিশন। তারা ইতিমধ্যে সরকারি এবং বেসরকারি উভয় প্রকার এলপিজির দাম ৭২ টাকা রাখার আবেদন জানিয়েছে।

এদিকে কবে থেকে কার্যকর হবে সে বিষয়ে কমিশন জানায়,কবে থেকে কার্যকর হবে তা নিয়ে এখনও আলোচনা করছি। কেউ বলছেন ১ তারিখ থেকেই, কেউ বলছেন ঘোষণার দিন থেকে হলেই ভালো।

জরিপে দেখা যায়, সরকারি কোম্পানির সাড়ে ১২ কেজি এলপিজির দাম পড়তো ৯০২ টাকা, এবং বেসরকারি কোম্পানিগুলোর পড়তো ৮৬৬ টাকা। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)-এর এলপি গ্যাস লিমিটেড বছরে মাত্র ১৫ হাজার ৫০০ মেট্রিকটন উৎপাদন করে। এর মধ্যে চট্টগ্রামের ইস্টার্ন রিফাইনারি প্লান্ট বছরে ১০ হাজার মেট্রিক টন এবং কৈলাশটিলার প্লান্ট বছরে সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন উৎপাদন করে।

উল্লেখ্য, কমিশনের কাছে সরকারি কোম্পানি ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করার প্রস্তাব করেছিল। তবে মূল্যায়ন কমিটি তাদের সিলিন্ডারের দাম আরও ২০০ টাকা বাড়িয়ে ৯০২ টাকা এবং বেসরকারি কোম্পানিগুলোর জন্য ১ হাজার ২৬৯ থেকে কমিয়ে ৮৬৬ টাকা করার সুপারিশ করে।

নিউজনাউ/এসএইচ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: