ডি-৮ শীর্ষ নেতারা বৈঠকে বসছেন আজ

নিউজনাউ ডেস্ক: ডি-৮ এর দশম সম্মেলনের সমাপনী দিনে বৈঠকে বসছেন আট  শীর্ষ নেতারা এ বৈঠক অনুষ্ঠিত হবে উন্নয়নশীল আটটি দেশ নিয়ে । উক্ত বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) আর এ বৈঠকে সভাপতিত্ব করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে বৈঠকটি এতে ডি-৮ জোটের রাষ্ট্র বা সরকারপ্রধানরা বক্তব্য দেবেন। বাংলাদেশ ছাড়া জোটের অন্য দেশগুলো হল মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।

সম্প্রতি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বৈঠক নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটন ক্ষেত্রে আন্তঃ ডি-৮ সহযোগিতা বৃদ্ধিসহ আন্তর্জাতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ে সম্মিলিত নীতিগত অবস্থান গ্রহণ করা হবে। এবারের শীর্ষ সম্মেলনে বর্তমান সভাপতি তুরস্কের কাছ থেকে সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ, এর মেয়াদ থাকবে পরবর্তী দুই বছর।

বুধবার (৭ এপ্রিল) ভার্চুয়াল মাধ্যমে শীর্ষ বৈঠকের প্রস্তুতিমূলক সভা হিসেবে ১৯তম ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সেশন অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

পররাষ্ট্রমন্ত্রীদের সভায় ‘ঢাকা ঘোষণা-২০২১’ সর্বসম্মতিক্রমে অনুমোদন দেওয়া হয়। একইসঙ্গে জোটটির আগামী দশ বছরের কর্মপরিকল্পনার রোডম্যাপে মহামারির পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং আঞ্চলিক সংগঠনটিকে প্রকৃতপক্ষে কার্যকর করার সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নেওয়া হয়।

উল্লেখ্য, ডি-৮ জোট গঠন করা হয় ১৯৯৬ সালে উন্নয়নশীল আটটি মুসলিম দেশ নিয়ে। গঠনের এক বছরের মাথায় ১৯৯৭ সালে জোটটির প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দিয়েছিলেন। পরবর্তী তথা ডি-৮ জোটের দ্বিতীয় সম্মেলন ১৯৯৯ সালে ঢাকায় আয়োজন করা হয়।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: