লকডাউনের প্রথমদিনে পুঁজিবাজারের উত্থান

নিউজনাউ ডেস্ক: লকডাউনে পুঁজিবাজারে লেনদেন ব্যাংকিং সময়ের সঙ্গে সমন্বয় করে দুই ঘণ্টা করা হলে সোমবার (৫ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের সুচকের সার্বিক উত্থান যেন সেটাই ইঙ্গিত দিচ্ছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য অনুসারে, বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৮২ ও ১৯৪৪ পয়েন্টে অবস্থান করছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ৩৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৬৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর।

সোমবার ডিএসইতে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩১টি কোম্পানির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন ডিএসইতে ২৩৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কর্মদিবসের চেয়ে ডিএসইতে ২৮৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার সিএসইতে ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা রবিবারের চেয়ে ৫৯ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৫ কোটি ৩৮ লাখ টাকার।
উল্লেখ্য, আজ লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান ক্রমান্বয়ে- বেক্সিমকো লিমিটেড, রবি, বেক্সিমকো ফার্মা, লাফার্জহোলসিম, এশিয়া প্যাসিফিক, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, জিপি, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও প্রভাতী ইন্স্যুরেন্স।

নিউজনাউ/ এস এইচ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: