মাস্ক পরার আগে ও পরে করণীয়

নিউজনাউ ডেস্ক: আবারও করোনা স্বরূপে ফিরেছে। প্রতিদিন নতুন আক্রান্তের সংখ্যা বাড়ছে, দীর্ঘ হচ্ছে মৃতের তালিকাও। স্বাস্থ্যবিধি মেনে চললে এই সংক্রমণ থেকে দূরে থাকা সম্ভব হবে। বাইরে বের হলে মাস্ক পরা জরুরি। তাই মাস্ক পরার ক্ষেত্রে জেনে নিন কিছু করণীয়-

মাস্ক পরার আগে যা করবেন

সাবান ও পানি দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিন।স্যানিটাইজারও ব্যবহার করতে হবে। এরপর মাস্কে কোনোরকম ছিদ্র থাকলে তা সেটি ব্যবহার করবেন না। মাস্ক পরার সময় খেয়াল করুন যেন তাতে নাক, মুখ ও চিবুক ঢেকে যায়। তবে মাস্কের কারণে নিঃশ্বাস নিতে যেন সমস্যা না হয় সেদিকে খেয়াল রাখবেন।

মাস্ক পরার পরে যা করবেন

মাস্ক ময়লা হলে সেটি বাদ দিন বা বদলে নিন।মাস্ক পরে থাকা অবস্থায় বারবার সেটি স্পর্শ করবেন না। মাস্ক খুলে রাখার পর পরবর্তীতে আবার ব্যবহার করতে চাইলে পরিষ্কার কোনো ব্যাগে সংরক্ষণ করুন। পরিবারের সবার ব্যবহৃত মাস্ক আলাদা আলাদা রাখুন। মাস্ক পরার সময় এর ইলাস্টিক বন্ধনী ধরে পরুন।

মাস্ক খোলার সময় করণীয়

মাস্ক খোলার আগেও দুই হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে। মাস্ক খোলার পরে আরেকবার হাত ধুয়ে বা স্যানিটাইজ করে নিন। মাস্ক যদি একবার ব্যবহারের উপযোগী হয় তবে তা ব্যবহারের পর ঢাকনাযুক্ত ময়লা রাখার পাত্রে ফেলুন। যদি একাধিকবার ব্যবহার করা যায় তবে প্রতিবার ব্যবহারের পরে ধুয়ে নিন।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: