মওদুদ সবসময় দলবদল করতে পছন্দ করতেন : প্রধানমন্ত্রী

নিউজনাউ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করে বলেছেন ব্যারিস্টার মওদুদ আহমদ সবসময় দলবদল করতে পছন্দ করতেন। বৃহস্পতিবার (১ এপ্রিল) জাতীয় সংসদে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

মওদুদ সম্পর্কে শেখ হাসিনা বলেন, ‘তিনি সবসময় একটু সরকার ঘেঁষা ছিলেন। তার কিছু কিছু কাজ সময় সময় একটু ভিন্ন ধরনের ছিল। যার কারণে ৭৩ সালে তাকে একবার গ্রেফতারও করা হয়। কারণ বাংলাদেশের কিছু গোপন তথ্য তিনি পাচার করছিলেন।’

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুকে যখন আগরতলা ষড়যন্ত্র মামলায় বন্দি করা হয়, তখন যে মামলা চলছিল- এখানে অবশ্য তার (মওদুদ) জীবনীতে লেখা আছে তিনি আইনজীবী ছিলেন। আসলে তিনি কোনো অ্যাপয়েন্টেন্ড আইনজীবী ছিলেন না। তিনি ড. কামাল হোসেন সাহেব ও বঙ্গবন্ধুর পিএস মোহাম্মদ হানিফের সঙ্গেই ঘুরতেন। তিনি সেই গ্রুপের সঙ্গে সবসময় ছিলেন। বিশেষ করে ব্যরিস্টার আমিরুল ইসলামের সঙ্গে তার খুব ঘনিষ্ঠতা ছিল।

তিনি আরও বলেন, ‘আমার এখনো মনে আছে যখন আইয়ুব খান গোল টেবিল বৈঠক ডাকল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবকে আগরতলা মামলায় বন্দি অবস্থায় প্যারোলে নিয়ে যাওয়ার প্রস্তাব হলো, তখন আমার মা খুব এ বিষয়ে কঠিন পদক্ষেপ নিয়েছিলেন। তিনি বলেছিলেন, মামলা প্রত্যাহার করে মুক্ত মানুষ হিসেবে যেন তিনি (বঙ্গবন্ধু) যান। তিনি প্যারোলে যাবেন না। এই তথ্যটি আমি মায়ের কাছ থেকে নিয়ে আমার বাবাকে পৌঁছে দিয়েছিলাম। সেখানে আমাদের অনেক নেতা তখন উপস্থিত ছিলেন। তারা বঙ্গবন্ধুকে প্যারোলে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত ছিলেন এবং সেটাই তারা বলার চেষ্টা করেছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘মায়ের বার্তাটা পৌঁছে বাসায় ফিরে আসার পর দোতলার বারান্দায় একা একা দাঁড়িয়ে আছি। আমিরুল ইসলাম ও মওদুদ আমার কাছে আসেন। আমার কাছে এসে এ কথাই বলেছিলেন- এটা আমিরুল ইসলাম সাহেবই বলেছিলেন আর মওদুদ তাকে সায় দিয়েছিলেন যে, তুমি কেমন মেয়ে, তুমি চাও না তোমার বাবা কারাগার থেকে ফিরে আসুক? জবাবে আমি বলেছিলাম, হ্যাঁ, আমার বাবা সম্মান নিয়েই ফিরে আসবেন। আপনারা এ সমস্ত বিভ্রান্তি ছড়াবেন না।

নিউজনাউ /এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: