নতুন নিয়মে হবে আইপিএলের ১৪তম আসর

নিউজনাউ ডেস্ক: আগামী ৯ এপ্রিল পর্দা উঠছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৪তম আসরের। এ টুর্নামেন্টেও থাকছে বেশকিছু নতুন নিয়ম। যেখানে টিভি আম্পায়ারদের দায়িত্ব বেড়ে যাচ্ছে। থাকছে না অন-ফিল্ড সফট সিগন্যালের ব্যবহার। পাশাপাশি প্রতি ইনিংসের সময় ধার্য হয়েছে ৯০ মিনিট। সময় বাঁচাতে কঠোর সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের।

বিসিসিআইয়ের তরফ থেকে আইপিএলের ৮টি ফ্র্যাঞ্চাইজিকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, টিভি আম্পায়ার ব্যাটসম্যানের আউট নিয়ে কোনও সংশয় থাকলে সিদ্ধান্ত নেবে। যেমন ক্যাচ-আউট হয়েছে কি না, বাম্প বল ছিল কি না, অথবা ব্যাটসম্যান ইচ্ছে করে ফিল্ডারকে বাধা দিয়েছে কি না। এছাড়া ফেয়ার ক্যাচের ক্ষেত্রেও টিভি আম্পায়ার প্রযুক্তি ব্যবহার করে সিদ্ধান্ত জানাবেন।

প্রতিটি ইনিংসের জন্য ৯০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। এর ব্যতিক্রম হলে ওভার-রেট নিয়মের ক্ষমতা দেওয়া হয়েছে চতুর্থ আম্পায়ারকে। ব্যাটিং বা ফিল্ডিং দল ইচ্ছেকৃত সময় নষ্ট করছে কি না, তা দেখেই সিদ্ধান্ত নেবেন তিনি। সঙ্গে শর্ট-রান নিয়মের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও টিভি আম্পায়ারের হাতে ক্ষমতা দেওয়া হয়েছে। ফিল্ড আম্পায়ার শর্ট-রানের ক্ষেত্রে কোনও সিদ্ধান্ত নিলে, রিভিউ দেখে তা বদলাতে পারবেন টিভি আম্পায়ার।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: