সহজ পদ্ধতিতে মজাদার ছোলা ভুনা

নিউজনাউ ডেস্ক: আসছে রোজা ,সারা দিন রোজা রাখার পর শরীর অনেক দুর্বল হয়ে যায়। ছোলাতে প্রচুর এনার্জি থাকায় রোজাতে ইফতারের অনন্যা আইটেমের সাথে ছোলা খেতে সবাই পছন্দ করেন। ছোলা কম বেশী সবারই খুব পছন্দের একটি খাবার। এখন আপনাদের দেখাব একদম সহজ পদ্ধতিতে ছোলা ভুনার নিয়ম।

চলুন তাহলে দেখে নেই:

উপকরণ: হাফ কেজি সিদ্ধ ছোলা ,ছোট হলে দু’টি বড় হলে একটি আলু সিদ্ধ মেষ করে নিতে হবে,তিনটি পেঁয়াজ কুচি, হাফ টেবিল চামচ আধা রসুন বাটা, হাফ টেবিল চামচ হলুদের গুড়ো, তিন -চারটা কাঁচা মরিচ কুচি, দু’টি এলাজ,দু’টুকরো দারুচিনি,হাফ টেবিল চামচ জিরা এক সাথে গুঁড়ো করে নিতে হবে,দু’টি তেজপাতা,পরিমাণ মতো লবণ, তিন টেবিল চামচ সয়াবিন তেল।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি পাত্রে উপকরণে রাখা তেল দিয়ে পাত্রটি গরম করে নিতে হবে ,গরম তেলে কুচি করে রাখা পেঁয়াজের হাফ ও সাথে লবণ দিয়ে একটু নাড়াচাড়া করতে হবে, পরিমাণ করে অল্প একটু পানি দিতে হবে যেন পেঁয়াজটা পুরে না য়ায়,তারপর উপকরণে দেয়া সকল মসলা দিয়ে দিতে হবে শুধু কাঁচা মরিচ বাধে,সমলা কষে আসার পর্যন্ত নারতে হবে কষা শেষ হলে সিদ্ধ ছোলা দিয়ে আবার একটু নারতে হবে,তারপর পরিমাণ মতো পানি দিতে হবে,ছোলা থেকে পানি একটু কমে গেলে, কাঁচা মরিচ কুচি আর মেষ করে রাখা আলু দিয়ে দিতে হবে তার পর নাড়াচাড়া করতে হবে পানি শুকিয়ে ছোলা বুনা হওয়ার আগ পর্যন্ত, তার পর বাকি পেঁয়াজ কুচি ছোলার উপরে ছড়িয়ে দিয়ে এক মিনিট রেখে নারা দিয়ে নামিয়ে নিয়ে নিজেদের মতো পরিবেশন করুন।

নিউজনাউ /এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: