করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর সরকার

নিউজনাউ ডেস্ক : মহামারি করোনাভাইরাসে সারাদেশে বাড়ছে মৃত্যু ও সংক্রমণের হার। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এরই মধ্যে ১৮ দফা জরুরি নির্দেশনা জারি করেছে সরকার। এসব নির্দেশনা বাস্তবায়ন করতে এখন কঠোর অবস্থানে সরকার।

সাধারণ মানুষকে রক্ষার জন্য জনসচেতনতা তৈরিতে ব্যাপক প্রচারণা চালানোর পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। রাত ১০টার পর অপ্রয়োজনে বাসা থেকে বের হওয়া ঠেকাতে কাজ করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিদেশ ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। সরকারি অফিসে থাকবে না ৫০ ভাগের বেশি জনবল, এসব সিদ্ধান্ত কার্যকর হচ্ছে শিগগিরই।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা সংক্রমণ রোধ করতে না পারলে দেশ ও মানুষের অনেক ক্ষতি হয়ে যাবে। তাই সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। তৈরি করেতে হবে জনসচেতনতা।

কিছু কিছু ক্ষেত্রে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে। মাঠ পর্যায়েও জোরদার করা হচ্ছে মনিটরিং ব্যবস্থা। অপ্রয়োজনে কেউ যাতে রাত ১০টার পর বাইরে না যায়, সেটি নিশ্চিত করবে প্রশাসন। ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় চেকপোস্ট বসিয়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে ও মাস্ক পরিধান নিশ্চিত করছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বাস, ট্রেন ও লঞ্চগুলো ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করছে কি না তাও নিশ্চিত করতে নিয়মিত অভিযান পরিচালনা শুরু করেছে পুলিশ। সরকারের নতুন নির্দেশনা বলবৎ থাকা অবস্থায় দেশের কোনো জায়গায় যেন সভা-সমাবেশ না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে, ১৮ দফা নির্দেশনার অংশ হিসেবে দেশের বিমানবন্দর ও এয়ারলাইন্সসহ সংশ্লিষ্টদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। মঙ্গলবার (৩০ মার্চ) ভোরে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়।

আবারও ৫০ ভাগ কর্মকর্তা-কর্মচারী নিয়ে অফিস চালানোর যে নির্দেশ দেওয়া হয়েছে তা কার্যকর শুরু হয়েছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, গতবার প্রথমে ২৫ ভাগ করলেও পরে ৫০ ভাগ করা হয়েছিল। এবারও ৫০ ভাগ জনবল অফিস, কলকারখানা, সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোয় উপস্থিত থাকবে। বাকি জনবল বাসা থেকে ডিজিটালাইজেশনের মাধ্যমে অফিসে সংযুক্ত থাকবে।

গণপরিবহনে ৫০ শতাংশ সিট ফাঁকার সিদ্ধান্তও কার্যকর করা হচ্ছে। করোনা সংক্রমণরোধে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য নিয়মাবলী মেনে চলতে হবে। দুই সপ্তাহের জন্য আজ বুধবার এ নির্দেশনা কার্যকর হবে।

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: