মজাদার দুধ লাউ বা লাউয়ের পায়েস

নিউজনাউ ডেস্ক: লাউ আমাদের সকলেরই পছন্দের সবজি, এই গরমে তো লাউয়ের তুলনাই নেই,লাউ কিন্তু আমাদের শরীরকে ঠাণ্ডা রাখে , আমরা সকলেই লাউয়ের তরকারী খায় , কিন্তু অনেকেই জানেন না যে লাউ দিয়ে তরকারী ছাড়াও মজাদার পায়েস বানানো যায়। তাই এই গরমে নিজেদেরকে ঠাণ্ডা রাখতে আপনাদের দেখাবো মজাদার সহজ পদ্ধতিতে লাউয়ের পায়েস বানানোর নিয়ম ।

চলুন তাহলে দেখে নেয়া যাক :

উপকরণ: কচি লাউ কুচি দুই কাপ,দুধ দুই লিটার,পোলাওর চাল আধা বাটা হাফ কাপ,স্বাদ মতো চিনি,দু’টি এলাজ, একটি দারুচিনি ভেঙ্গে দু’টুকরো করে নিতে হবে,একটি তেজপাতা ,তেল বা ঘি দুই টেবিল চামচ,কাজু বাদাম চার -পাঁচটা কুচি করে নিতে হবে ,কিসমিস সাত-আটটা।

প্রণালী: প্রথমে কুচি করা লাউ দু’মিনিট সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ শেষ হলে ঠাণ্ডা করে চিপে পানি ফেলে দিতে হবে,তার পর অন্য আরেকটি পাত্রে ঘি আর এলাজ ,তেজপাতা,দারুচিনি দিয়ে লাউটা পাঁচ মিনিট ভোনা করে নিতে হবে ,ভোনা শেষে আরেকটি পাত্রে দুধ আর চালের গুরা এবং চিনি দিয়ে ফুটিয়ে ঘন করে নিতে হবে তার পর ভোনা করা লাউ দিয়ে পাঁচ মিনিট নারে তার মাঝে কুচি করে রাখা কাজু বাদাম আর কিসমিস দিয়ে সাথে সাথে চুলা থেকে নামিয়ে নিতে হবে। সবশেষে ঠাণ্ডা হলে নিজের মতো পরিবেশন করুন।

নিউজনাউ /এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: