যে গ্রামে আট থেকে আশি সবাই দাবার মাস্টার

নিউজনাউ ডেস্ক: একটি গ্রাম, যার পরিচিতি রয়েছে চেস ভিলেজ নামে, এটা হল ভারতের উত্তর কেরলের মারোত্তিচাল। আর এই গ্রামের ছোট বড় সবাই দাবা খেলেন। জানা যায় একটা সময় ছিল যখন এ গ্রামের বসবাসরত সকলেই জুয়া আর সকল ধরনের খারাপ নেশায় আসক্ত ছিল।

এ গ্রামের মানুষের খারাপ নেশা ছেড়ে দাবা খেলায় আসক্ত হওয়ার পেছনে রয়েছে একটি গল্প, এ গ্রামেরই এক যুবক অন্য একটি শহরে থাকতেন ,সে শহর থেকেই তিনি দাবা শেখেন । তার পর তিনি গ্রামে ফিরে অন্যদেরও দাবা শেখান । একসময় মদ জুয়া আর সকল খারাপ অভ্যাস ছেড়ে আস্তে আস্তে গ্রামের লোকজনের মধ্যে দাবা খেলা ছড়িয়ে পরে, সে থেকেই গ্রামের সবার কাছে দাবা বেশ জনপ্রিয় হয়ে ওঠে। এমনকি এ গ্রামের মানুষজনের কাছে টেলিভিশন দেখার চেয়েও দাবা খেলা এবং একে অপরের সাথে কথা বলা বেশী পছন্দ করেন। বর্তমানে দাবার জন্য মারোত্তিচাল গ্রামের খ্যাতি ছড়িয়ে পড়ছে বিশ্বজুড়ে।

এ গ্রামের স্কুলের সিলেবাসেও রয়েছে দাবা । দাবা খেলায় আগ্রহের পর থেকেই এখানকার মানুষের জীবনযাত্রায় অদ্ভুত পরিবর্তন ঘটতে শুরু করে। খেলাটি গ্রামবাসীদের কাছে বিনোদনের প্রধান মাধ্যম হয়ে উঠতে শুরু করে। এ খেলা যেন তাদের জীবনেরই প্রতিচ্ছবি। মজার বিষয় হলো, গ্রামের জনসংখ্যা মাত্র ছ’ হাজার। আর তার দুই-তৃতীয়াংশেরও বেশি লোক এখন ব্যস্ত দাবা খেলায়।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: