তিন টাকায় লবন, পাঁচ টাকায় চিনি, এক টাকায় গম দেয়ার প্রতিশ্রুতি বিজেপির

নিউজনাউ ডেস্ক: ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বিধানসভা নির্বাচনে জিতে ক্ষমতায় এলে মানুষকে তিন টাকা কেজি লবণ ও পাঁচ টাকা কেজি চিনি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়া রেশনে ১ টাকা কেজি গম এবং ৩০ টাকা কেজি ডালও দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে দলটি।

আসন্ন বিধানসভা নির্বাচন উপলক্ষে গতকাল রবিবার সন্ধ্যায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিজেপির ইশতেহার ঘোষণা করেন। এই ইশতেহারের নাম দেওয়া হয়েছে ‘সোনার বাংলা সংকল্পপত্র’।

মোট ১৩টি পর্বে ভাগ করা হয়েছে এই ইশতেহার। নারী, কৃষক, স্বাস্থ্য, যুব, প্রশাসন, আর্থিক উন্নয়ন, অবকাঠামো, সংস্কৃতি, পর্যটন, আঞ্চলিক উন্নয়ন, কলকাতা ও পরিবেশ রক্ষার বিষয়ে আলাদা আলাদা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সেখানে।

ইশতেহারে নারীদের উন্নয়নের বিষয়ে বিশেষ নজর দেওয়ার কথা জানিয়েছে দলটি। মমতার রাজ্য সরকার ‘কন্যাশ্রী’ প্রকল্পের মাধ্যমে মেয়েদের লেখাপড়ার জন্য বছর বছর টাকা দেওয়ার পাশাপাশি ১৮ বছর বয়স হলে এককালীন ২৫ হাজার টাকা দিয়ে থাকে।

বিজেপির প্রতিশ্রুতি, ক্ষমতায় এলে তাদের সরকার ১৮ বছর বয়স হলেই মেয়েদের ২ লাখ টাকা দেবে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘বালিকা আলো’। বলা হয়েছে, স্কুল ছাত্রীরা ষষ্ঠ শ্রেণিতে উঠলেই বছরে ৩ হাজার, নবম শ্রেণিতে উঠলে ৫ হাজার এবং একাদশ শ্রেণিতে উঠলে ৭ হাজার টাকা করে পাবে।

একইসঙ্গে নারীদের জন্য সরকারি চাকরিতে ৩৩ শতাংশ কোটার কথা বলা হয়েছে। এ ছাড়াও কিন্ডারগার্টেন থেকে স্নাতকোত্তর পর্যন্ত মেয়েদের লেখাপড়া বিনামূল্যে ব্যবস্থা করা হবে বলেও ইশতেহারে বলা হয়েছে।

ইশতেহার অনুযায়ী, রাজ্যে মেয়েদের পরিবহনে চলাচলের খরচও একেবারে বিনামূল্যে করা হবে। পিছিয়ে থাকা জনগোষ্ঠী ও আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা পরিবারে কন্যা সন্তান জন্ম নিলেই ৫০ হাজার টাকার বন্ড দেওয়া হবে। এই শ্রেণির পরিবারের নারীদের জন্য ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিট দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

এছাড়া বলা হয়েছে, রাজ্য পুলিশে ৯টি নারী ব্যাটেলিয়ন তৈরি হবে। প্রতিটি থানায় নারীদের জন্য আলাদা হেল্প ডেস্ক হবে। বিধবা ভাতা মাসিক ১ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হবে।

প্রসূতিদের এখন রাজ্য সরকার ৫ হাজার টাকা দেয়। সেটা বাড়িয়ে ৯ হাজার টাকা করা হবে। রাজ্যের সর্বত্র স্কুল, কলেজে, বাজারে ৫০ হাজার স্যানেটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন বসানো হবে। ১ টাকাতেই পাওয়া যাবে স্যানেটারি ন্যাপকিন।

এছাড়া ৭৫ লাখ কৃষককে এককালীন ১৮ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। চার লাখ মৎস্যজীবী জেলেকে বছরে ৬ হাজার টাকা করে দেওয়া হবে। ভারতে ৭০ বছর ধরে বসবাস করা শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে।

পাশাপাশি প্রতিটি পরিবার থেকে একজনকে চাকরি দেওয়ার ঘোষণাও দেওয়া হয়েছে ইশতেহারে। এমনকি প্রতিটি বাড়িতে শৌচাগারও করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে দলটি।

নিউজনাউ/টিপিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: