গ্রিন টি নাকি ব্ল্যাক কফি ওজন কমাতে সাহায্য করে কোনটি ?

নিউজনাউ ডেস্ক: ওজন কমাতে অনেকের মনেই কৌতহল জাগে কফি এবং গ্রীন টি নিয়ে। আসলে কোন পানীয়টি ওজন কমাতে সাহায্য করে কফি না গ্রিন টি। চলুন তাহলে গ্রীন টি এবং ব্ল্যাক কফির সকল গুনাগুন জেনে নেই:

ওজন কমাতে গ্রিন টি’র উপকারীতা:
গ্রিন টিতে ক্যাফেইন এবং এক ধরণের ফ্ল্যাভোনয়েড আছে যাকে বলে ক্যাটচিন । ক্যাটচিন আসলে এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট। অনেক গবেষণায় দেখা গেছে ,গ্রিন টি তে থাকা ক্যাটচিন

মেটাবোলিজম বৃদ্ধিতে সহায়তা করে এবং দেহের অতিরিক্ত ফ্যাট কমাতে অনেক উপকারী। গ্রিন টি শুধু ওজন কমাতেই ভালো নয়, স্বাস্থ্য ও মন ভালো রাখতেও সাহায্য করে গ্রীন টি । গ্রীন টিতে ভিটামিন বি, ফোলেট, ম্যাগনেসিয়াম এবং ফ্ল্যাভোনয়েড রয়েছে যা কোলেস্টেরল হ্রাস, হার্টের কার্যকারিতা বৃদ্ধি,এবং ডায়াবেটিসসহ অন্যান্য অনেক রোগের জন্যও অনেক উপকারী।

ওজন কমাতে ব্ল্যাক কফির উপকারীতা:
কফি সাধারণত কমবেশি সবারই পছন্দ।ওজন কমাতে অনেকেই ব্ল্যাক কফি পান করেন। গ্রিন টি’র মতো কফিরও কিছু উপকারীতা আছে। ব্ল্যাক কফিতে আছে ক্যাফেইন যা ওজন কমানোর পাশাপাশি মেটাবলিক এবং শক্তি বৃদ্ধিতে করে, ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। অনেক গবেষণায় দেখা গেছে কফি শরীরের মেটাবলিক হার ৩-১১ শতাংশ বাড়িয়ে তুলতে পারে।

ওজন কমাতে গ্রিন টি এবং ব্ল্যাক কফি দু’টিই সাহায্য করে। তবে কোনো পানীয়ই একদিনে ২ কাপের বেশি পান করা ঠিক না।নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: