গরমে নিজেকে ভালো রাখার উপায়

নিউজনাউ ডেস্ক: আসছে গরম , গরমে প্রায় সবাই অসুস্থ হয়ে পরে। তাছাড়া গরমে স্ট্রোকের সমস্যা বেশি দেখা যায়। এবং এই গরমে অনেকের ত্বকেও দেখা দেয় নানান সমস্যা। তাই এই তীব্র গরম থেকে কিভাবে সুস্থ থাকা যায় এবং ত্বক ভালো রাখা যায় চলুন তাহলে জেনে আসি :

# পরিশ্রম কম করা: এ গরমে যত সম্ভব পরিশ্রম কম করা উচিত , অতিরক্তি পরিশ্রমের ফলে গা ঘেমে যায় এবং শরীরের তাপমাত্রা বেড়ে য়ায় তখন স্ট্রোক এবং নানান রোগের ঝুকি বেড়ে যায়।

# বেশী করে পানি পান করা: গরমে ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যায় প্রচুর পরিমাণে পানি। সেই পানির ঘাটতি পূরণ করতে বেশি পানি পান করতে হবে। স্বাভাবিকভাবেই গরমে দেহের তাপমাত্রা বেড়ে যায়। এবং শরীরে পানির অভাব হলে মাংসপেশি ঠিকমতো কাজ করতে পারে না। তাই শরীরের কোষগুলোকে সজীব রাখতে হলে চাই পানি।

# তরল খাবার: এ গরমে মাংস, ডিম ও চর্বি জাতীয় খাবার একদম না খাওয়াই ভালো। গরমে খাবার তালিকায় রাখতে হবে তরল খাবার যেমন ফলের রস ,স্যুপ, স্যালাইন ,ডাবের পানি, তরমুজে ইত্যাদি। তাহলে গরমে শরীর ঠান্ডা এবং ভালো থাকবে।

# হালকা রঙের পোশাক: এ গরমে পোশাকের দিক থেকেও হতে হবে সচেতন। গাঢ় রংঙ্গের পোশাক বাদ দিয়ে পড়তে হবে হালকা রঙ্গেরে পোশাক। গরমে গাঢ় রঙ্গের পোশাকে গরম বাড়িয়ে দেয় ,আর হালকা রঙ্গের পোশাক শরীরকে ঠান্ডা রাখে।

সম্পর্কিত পোস্ট

# ধূমপান থেকে বিরত থাকা: গরমে ধূমপানে শরীরের অনেক ক্ষতি হয়। ধূমপানে শরীর আরো গরম হয়ে দেয়। ফলে বিভিন্ন রোগের ঝুকি বেড়ে যায়।তাই নিজেকে বদলাতে ধূমপারে পরির্বতে একটি করে সিভিট খেতে পারেন সজীব লাগবে নিজেকে।

#  চা, কফি: এগুলো বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে শরীরে। বাড়িয়ে দেয় পানিশূন্যতা । তাই তৃষ্ণা মেটাতে শুধু পানি পান করুন। অথবা কোমল পানীয়। চা, কফি বা একেবারেই নয়।

# গরমে ত্বক ভালো রাখতে: গরমে ত্বক খুব তারাতারি আর্দ্রতা হারয়ে ফেলে। তাই
ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সপ্তাহে দুদিন ত্বকে স্কাবিং করতে হবে।

# সানক্রিনের ব্যাবহার: গরমে ত্বক কালো হওয়া এবং সানর্বান থেকে রক্ষা পেতে বাইরে যাওয়ার আগে অব্যশ্যই সানক্রিম লাগাতে হবে।

# দুধ, লেবুর রস এবং মধুর ব্যাবহার : গরমে ত্বকে হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরে পেতে দুধ, মধু ও লেবুর রস একসাথে মিক্সট করে ত্বকে লাগাতে পারেন।

নিউজনাউ /এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: