ফরিদপুরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে উচ্চ ফলনশীল রোগ প্রতিরোধ সম্পূর্ন (বারী ছোলা-১০) চাষে জনপ্রিয়করন শীর্ষক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নে আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র মাদারীপুরের আয়োজনে এবং সরজমিন গবেষণা বিভাগ ফরিদপুরের সহযোগিতায় এ কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

কৃষক মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরর্দী,পাবনা ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. দেবাশীষ সরকার। আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ ছালেহ উদ্দিনের সভাপতিত্বে ও নন্দ কুমারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মনোজিত কুমার মল্লিক, সরজমিন বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম আহমেদ, ড. আলতাব হোসেন, বিএডিসির যুগ্ন পরিচালক মোঃ কামাল উদ্দিনসসহ স্থানীয় কৃষক ও কৃষানীরা।

অনুষ্ঠানে কৃষি কর্মকর্তারা বলেন, বারী ছোলা-১০ জাত চাষ করলে অধিক লাভবান হওয়া যায়। কারন, এই জাতটি রোগ প্রতিরোধ সম্পূর্ন ও উচ্চ ফলশীল। অন্য জাতের ছোলার তুলনায় বারী ছোলা ১০ জাতটি চাষ করলে বিঘা প্রতি দেড় থেকে দুই মন বেশি ফলন পাওয়া যায়।

এ সময় ডাল গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তারা বলেন, একটি উচ্চ ফলনশীল ডাল জাতীয় ফসলের জাত উদ্ভাবন করতে আমাদের অনেক কষ্ট করতে হয়। আর এ কষ্ট আমাদের তখনই স্বার্থক হয় যখন আপনারা সেই জাতের ফসল নিজের জমিতে চাষাবাদ করেন। পরে আগত অতিথিরা বারী ছোলার ক্ষেত পরিদর্শন করেন।

নিউজনাউ/টিপিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: