পটিয়ায় এসে সংস্কৃতি প্রতিমন্ত্রী বললেন, ‘যেন ছোট শান্তিনিকেতন’

চট্টগ্রাম ব্যুরো: রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনের সঙ্গে তুলনা করে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, আমি শান্তিনিকেতনে গিয়েছি। এটি হলো ‘ছোট শান্তিনিকেতন’। সেখানের মতোই এইখানে ক্লাসরুম, একাডেমী ভবন, খোলা জায়গায় গাছের নিচে ক্লাস রুম। অসাধারণ, বিটার এই আয়োজন দারুণ। এই শ্যাম শেফালী মুক্তমঞ্চসহ বিটার থিয়েটার লাইব্রেরিটিকে সমৃদ্ধ করতে অনুদান প্রদানের প্রতিশ্রুতিও দিয়েছেন প্রতিমন্ত্রী।

বুধবার (১০ মার্চ) সকাল ১১টায় চট্টগ্রামের পটিয়ায় অবস্থিত বিটার সংস্কৃতি উন্নয়ন কেন্দ্রে শ্যাম শেফালী মুক্তমঞ্চ ও আন্তর্জাতিক ভবন উদ্বোধন করতে এসে তিনি এসব কথা বলেছেন।

এসময় প্রতিমন্ত্রী আরো বলেন, বিটা গত ২৫ বছর ধরে তৃণমূলের মানুষকে সাথে নিয়ে সাংষ্কৃতিক উন্নয়ন এবং বাংলার লোকজ ঐতিহ্যগুলোকে বাঁচিয়ে রাখতে কাজ করছে। তারই ধারাবাহিকতায় পটিয়ায় অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্টস বিটার সংস্কৃতি উন্নয়ন কেন্দ্র তৈরি করেছে চট্টগ্রামে আঞ্চলিক গানের পুরাধা শ্যামসুন্দর বৈষ্ণব ও শেফালী ঘোষের স্মরণে শ্যাম শেফালী মুক্ত মঞ্চ।

সভায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ আরো বলেন, ‘আমরা স্বাধীনতা ৫০ বছরের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। এই স্বাধীনতার বীজ রোপন হয়েছিল ৭ই মার্চের জাতির পিতা বঙ্গবন্ধুর ভাষণের মধ্য দিয়ে। তিনি বাঙালি জানতিকে উপহার দিয়েছেন একটি সার্বভৌম বাংলাদেশ।’

বিএনপির ৭ই মার্চ পালনের উদ্দেশ্য অসৎ বলে প্রতিমন্ত্রী বলেন, ‘৭১ এর মার্চের ২৬ তারিখ পর্যন্ত কোথাও নেই জিয়াউর রহমান। তিনি ছিলেন অস্ত্র খালাসে ব্যস্ত। মানুষ হত্যা করতে সে অস্ত্র এনেছিল পাকিস্তানিরা। হান্নান সাহেব তাকে ধরে এনেছিল। পাঠ করলেই ঘোষক হয় না।’

সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার তারিক রহমান, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ম হামিদ, ইলমার নির্বাহী প্রধান জেসমিন সুলতানা পারু, বিটার কার্যকরী পরিষদেন সহ সভাপতি আবদুস সালাম আদু।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শ্রদ্ধেয় শিল্পী শ্যাম সুন্দর বৈষ্ণবের সন্তান প্রেম সুন্দর বৈষ্ণব, শ্রদ্ধেয় শিল্পী শেফালী ঘোষের পরিবারের সদস্য পুত্রবধু দীপান্বিতা দত্ত ও অন্যান্যরা।

সভায় উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমাদের এই পটিয়া সাংস্কৃতিক পরিমন্ডলে সমৃদ্ধ। এই পটিয়া জন্মগ্রহণ করেছে বীর প্রীতিলতা, শ্যাম শেফালী। তাই পটিয়ার সাংস্কৃতিক উন্নয়ন সাধিত রাখতে আমরা বিটার সাথে থাকার প্রতিশ্রুতি রাখছি।’

বক্তারা বলেন, মানুষের মুক্তি, আত্মার মুক্তির জন্য সাংস্কতিক সংযোগ প্রয়োজন। সংস্কৃতি হচ্ছে একটি সেতু। আর এই সেতুবন্ধনের কাজ লোকজ ঐতিহ্যকে বাঁচিয়ে রাখার মধ্য দিয়ে বিটা করে যাচ্ছে।

বিটার কার্যকরী পরিষদের সভাপতি কমল সেন গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন বিটার নির্বাহী পরিচালক শিশির দত্ত।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। আলোচনা সভা শেষে বিটার সংস্কৃতি কর্মীদের পরিবেশনায় পরিবেশিত হয় সাংষ্কৃতিক অনুষ্ঠান ‘স্বাধীনতার ৫০ বছর, জাতির বন্দনায় মুজিব শতবর্ষ’। গান পরিবেশন করেন শেফালী ঘোষের নাতনি চন্দ্রিমা ভৌমিক ও শ্যাম সুন্দর বৈষ্ণবের সন্তান প্রেম সুন্দর বৈষ্ণব।

নিউজনাউ/পিপিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: