শুরু হয়েছে ফ্লয়েড হত্যার বিচারকাজ

নিউজনাউ ডেস্ক: যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের বিচারের জন্য ‘বিচারক প্যানেল নির্বাচন কার্যক্রম’ স্থগিত করা হলেও এবারে আনুষ্ঠানিকভাবে বিচার কার্যক্রম শুরু হয়েছে। ২৯ মার্চ থেকে শুরু হবে বহুল আলোচিত ওই হত্যাকাণ্ডের বিচারের শুনানি।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (৯ মার্চ) চূড়ান্ত করা হয়েছে ১২ সদস্যের বিচারক প্যানেল।

নব বিচারক প্যানেলের এ তথ্য ছড়িয়ে পড়ার পর ফ্লয়েডের হত্যাকারীর সর্বোচ্চ সাজার দাবিতে মিনিয়াপোলিসে বিক্ষোভ করেন বর্ণবাদবিরোধী আন্দোলকারীরা। আবারো রাজপথে নামেন যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধী আন্দোলনকারীরা। পুলিশের হাতে নির্যাতনের শিকার হয়ে মৃত্যুবরণ করা কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার সর্বোচ্চ বিচারের দাবিতে মিনিয়াপোলিসের আদালত ভবনের বাইরে বিক্ষোভ করেন তারা। এসময় আন্দোলনকারীরা বলেন, আমরা সঠিক বিচার চাই। যিনি এ হত্যাকাণ্ডটি ঘটিয়েছেন তাকে যেন এমন সাজা দেওয়া হয় যাতে ভবিষ্যতে আর কোনো কৃষ্ণাঙ্গ হত্যার শিকার না হন।

তবে বিচারকাজে বিলম্ব হলেও স্বচ্ছ এবং সঠিক বিচার পাওয়ার আশা করেন ফ্লয়েডের স্বজনরা। তারা বলেন, আশা করি আমরা সঠিক বিচার পাব। কিন্তু বাস্তবতাও আমাদের মানতে হবে। তবে বিচার শুরু হতে কিছুটা বিলম্ব হলেও আশা করছি উপযুক্ত রায়ই আমরা পাব।

উল্লেখ্য, ২০২০ সালের মে মাসে আটকের পর কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের ঘাড়, হাঁটু দিয়ে ৮ মিনিট চেপে ধরে রাখে পুলিশ কর্মকর্তা ডেরেক শভিন। এতে ঘটনাস্থলেই শ্বাসরোধ হয়ে মারা যান ফ্লয়েড। এরপরই বর্ণবাদবিরোধী আন্দোলনে উত্তাল হয়ে ওঠে গোটা যুক্তরাষ্ট্র।

নিউজনাউ/এবিএ/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: