দীর্ঘ ২০ বছর পর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবকলীগের দীর্ঘ ২০ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে সম্মেলন। সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু জানিয়েছেন আগামী ১০ এপ্রিল সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে কেন্দ্র করে ইতোমধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছেন স্থানীয় নেতাকর্মীরা। ফলে খুব শিগগির নতুন কমিটি পেতে যাচ্ছে নগর স্বেচ্ছাসেবকলীগ।

একেএম আফজালুর রহমান বাবু বলেন, ২০১৯ সালে দায়িত্ব নেওয়ার পর আমরা মেয়াদোত্তীর্ণ থানা, জেলা ও মহানগর কমিটিগুলোতে সম্মেলন করার প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু, করোনার কারণে সম্মেলনের আয়োজন করা সম্ভব হয়নি। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। তাই সংগঠনকে শক্তিশালী করতে সম্মেলন পুনরায় শুরু করার উদোগ নিয়েছি।আগামী ১০ এপ্রিল চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। এরপর ধারাবাহিকভাবে থানা, জেলা ও মহানগর কমিটিগুলোতে সম্মেলনের আয়োজন করা হবে।’

তিনি আরো বলেন, সম্মেলনের পর খুব শিগগির চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবকলীগের নতুন কমিটি ঘোষণা করা হবে। নবীন-প্রবীণের সমন্বয়ে এই কমিটি ঘোষণা করা হবে।

২০০১ সালের জুলাই মাসে ২১ সদস্য বিশিষ্ট চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবকলীগের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। তবে গত ২০ বছরেও এখানে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেনি আহ্বায়ক কমিটির নেতারা। এমনকি ওয়ার্ড এবং থানা পর্যায়েও কোনও কমিটি ঘোষণা করতে পারেননি তারা।

তৃণমূল নেতাকর্মীরা জানিয়েছেন, নগর আওয়ামী লীগের রাজনীতি দুই ধারায় বিভক্ত। একটি পক্ষ প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেলের হয়ে রাজনীতি করেন, অন্যটি সাবেক মেয়র নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের হয়ে রাজনীতি করেন। কমিটির দায়িত্ব কাকে দেবেন, কাকে বাদ দেবেন সেই চিন্তায় থানা ও ওয়ার্ড কমিটি দিতে পারেননি আহ্বায়ক কমিটি। একই কারণে দীর্ঘদিন সম্মেলনও হয়নি।

নগর স্বেচ্ছাসেবকলীগ নেতাকর্মীরা জানিয়েছেন, এবার কমিটিতে স্থান পাওয়ার জন্য প্রয়াত আওয়ামী লীগ নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী তথা তার ছেলে নওফেল এবং সাবেক মেয়র মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের অনুসারী কমপক্ষে ১০ জন আলোচনায় রয়েছেন। এদের মধ্যে থেকে নতুন নেতৃত্ব আসবে বলে তাদের ধারণা। আলোচনায় থাকা নেতারা হলেন- নওফেল অনুসারী দেবাশীষ নাথ দেবু, আজিজুর রহমান, মো. জসিম উদ্দিন, মনোয়ার জাহান মনি, কাউন্সিলর আবুল হাসনাত বেলাল। আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হেলাল উদ্দিন, সুজিত দাশ এবং আব্দুর রশিদ লোকমান। এর বাইরে আলোচনায় রয়েছেন নগর স্বেচ্ছাসেবকলীগের আহ্ববায়ক অ্যাডভোকেট এ এইচ এম জিয়া উদ্দিনের অনুজ অ্যাডভোকেট তসলিম উদ্দিন, আজাদ খান অভি ও শাহেদ আলী রানা।

নিউজনাউ/টিপিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: