ডাবের যত গুণ

নিউজনাউ ডেস্ক: এই গরমে  তৃষ্ণা মেটাতে ডাবের পানির তুলনা নেই। ডাবের পানি যে শুধু পানীয় হিসেবেই উপকারি তা নয়, এতে রয়েছে প্রচুর খনিজ লবণ যা অনেক জটিল রোগ নিরাময়ে সাহায্য করে। চলুন এবার জেনে আসি ডাবের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে।

  • শরীরে পানির ঘাটতি দূর করতে ডাবের পানি :  অতিরিক্ত ঘামের  ফলে শরীর থেকে অনেক পানি বের হয়ে যায়। তাই শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। ডাবের পানিতে প্রচুর খনিজ লবণ থাকায় দেহের পানির ঘাটতি কমাতে ডাবের পানির তুলনা নেই।
  • ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে ডাবের পানি:  ডাবের পানিতে রয়েছে  ভিটামিন সি, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম তাই রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে । ডাবের পানি শরীরে লবনের ভারসাম্য ঠিক রেখে ব্লাড প্রেসারকে স্বাভাবিক রাখে।
  • হার্টের সমস্যা দূর করতে ডাবের পানি : ডাবের পানি হার্টকে ভালো রাখতে সাহায্য করে। হার্টকে ভালো রাখতে খাবারের তালিকায় প্রতিদিন ডাবের পানি যোগ করতে পারেন। ডাবের পানি হার্ট অ্যাটার্কের সম্ভবনা অনেকটা কমায় এবং হাইপারটেনশনও কমায়।
  • ওজন কমাতে ডাবের পানি : ডাবের পানিতে রয়েছে এনজাইম যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর ফলে খাবার খাওয়া মাত্র  হজম হয়ে যায় । তাই শরীরে মেদ জমার সুযোগ নেই। শরীরে লবনের মাত্রা ঠিক রাখে। ওজন কমাতে  সাহায্য করে  ডাবের পানি।
  • ত্বকের সমস্যায় ডাবের পানি:  ডাবের পানি হলো প্রাকৃতিক টোনার, যা ত্বককে নানান সংক্রমণ থেকে বাঁচানোর পাশাপাশি স্কিনের ঔজ্জ্বলতা বাড়াতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে ব্রণের প্রকোপ কমাতেও এই প্রাকৃতিক উপাদানটি সাহায্য করে থাকে। এর পাশাপাশি ত্বকের তৈলাক্তভাব দুর করে এবং স্কিনকে ময়শ্চারাইজড করে।
  • চুলের সমস্যায়  ডাবের পানি:  চুলকে ভালো রাখতে ও  চুলপড়া কমাতে ডাবের পানির রয়েছে অনেক গুণ । ডাবের পানি স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। চুলের গোড়া মজবুত ও চুলকে সফ্ট করতে সাহায্য করে।
  • দাঁতের ঔজ্জ্বল্যতা বাড়াতে ডাবের পানি: ডাবের পানিতে খনিজ লবণ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাস বেশি থাকায় এসব খনিজ লবণ দাঁতের ঔজ্জ্বল্যতা বাড়ায়। দাঁতের মাড়িকে করে মজবুত। দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া, মাড়ি কালচে লাল ভাব দূর করতে ডাবের পানি অনেক উপকারি।
  • হাড়কে মজবুত রাখতে ডাবের পানি: হাড়কে মজবুত রাখার জন্য দরকার ক্যালসিয়াম । অনেক গবেষণায় দেখা গেছে, ডাবের পানিতে  প্রচুর ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম  থাকায় হাড় ভাল ও মজবুত রাখতে সাহায্য করে ডাবের পানি।
  • বিভিন্ন রোগ প্রতিরোধে ডাবের পানি:  রাইবোফ্লবিন, নিয়াসিন, থিয়ামিন এবং পাইরিডোক্সিনের মতো উপকারি উপদান রয়েছে ডাবের পানিতে। প্রতিদিন পান করলে শরীরের শক্তি বৃদ্ধি পায় ফলে জীবাণুরা কোনভাবেই ক্ষতি করার সুযোগ পায় না। সেই সঙ্গে ডাবের পানিতে রয়েছে  অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ব্য়াকটেরিয়াল প্রপার্টিজ, তাই নানাবিধ সংক্রমণের হাত থেকে বাঁচাতে সাহায্য করে ডবের পানি।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: