দেশ জুড়ে শিলাবৃষ্টির শঙ্কা

নিউজনাউ ডেস্ক: ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন ঘটছে আবহাওয়ার। দেশের অনেক জায়গায় আকাশ মেঘলা। এরইমধ্যে দেশের কিছু কিছু জায়গায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা শিলাবৃষ্টি হয়েছে।

সোমবারও কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল রবিবার অনেক জায়গায় বৃষ্টি হলেও তা পরিমাণের দিক থেকে ছিল খুবই কম। মধ্যরাত থেকে দেশের বিভিন্ন এলাকায় আকাশ মেঘলা হয়ে আছে। এ কারণে গুমোট ভাব তৈরি হয়েছে যার ফলে গরম বেশি অনুভূত হচ্ছে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, দেশের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা কোথাও কোথাও শিলাবৃষ্টি হচ্ছে। এর প্রভাবে ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলের আকাশ এখন মেঘলা। বাতাসে জ্বলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় গরম বেশি অনুভূত হচ্ছে। বৃষ্টি হলে এই গুমোট ভাব কমে আসবে। আজ দুপুরের পর কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে কুমিল্লা অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গার ওপর দিয়ে ঝড়ো বা দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকায় আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বদলগাছিতে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ১৫ দশমিক ৮।

এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ দশমিক ২ , ময়মনসিংহে ২৯ দশমিক ১, চট্টগ্রামে ৩০ দশমিক ৪, সিলেটে ৩০ দশমিক ৫, রাজশাহীতে ৩৩ দশমিক ৩, রংপুরে ২৭ দশমিক ৫, খুলনায় ৩৩ দশমিক ২ এবং বরিশালে ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

নিউজনাউ/টিপিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: