রমজানে বেশি পণ্য কিনে বাজারে চাপ তৈরি করবেন না: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রমজানের সময় বাজারে যাতে সমস্যায় পড়তে না হয়, সেজন্য প্রস্তুতি রয়েছে। এজন্য আমরা ২৫ হাজার মেট্রিক টন ভোজ্য তেল আমদানি করতে যাচ্ছি টিসিবির মাধ্যমে। যাতে নিম্ন আয়ের মানুষের কাছে সহজে পৌঁছানো যেতে পারে।

তিনি বলেন, ‘আমরা যেন অতিরিক্ত কেনাকাটা না করি।  ক্রেতাদের দায়িত্ব, কেনাকাটা করতে গিয়ে বাজারকে চাপে ফেলবেন না।’

রবিবার (৭ মার্চ) সচিবালয়ে নিজ দফতরে মন্ত্রীর সঙ্গে  ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের সচিব অনুপ ধাওয়ানের বৈঠক হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এ সময় সাংবাদিকরা জানতে চান, রমজানের সময় এখন আর পণ্যের দাম বাড়ে না, যা বাড়ার ব্যবসায়ীরা রমজানের আগেই বাড়িয়ে দেন, এটা ব্যবসায়ীদের নতুন কৌশল কিনা? জবাবে টিপু মুনশি বলেন, ‘এ বিষয়ে আমি একমত। সুযোগ পেলে কোনও ব্যবসায়ী  ছাড়েন না।

আমরা চেষ্টা করবো, দয়া করে ভীত হয়ে অতিরিক্ত কেনাকাটা যেনও না করি। কেনাটা স্বাভাবিক রাখেন। ক্রেতাদের দায়িত্ব কেনাকাটা করতে গিয়ে বাজারকে চাপে ফেলবেন না। কেনাকাটা সীমাবদ্ধের মধ্যে রাখুন।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সব রকম ব্যবস্থাই আমরা নিয়েছি। তবে নিজেদের স্বয়ংসম্পূর্ণ হওয়াটাই জরুরি অনেকখানি। কিছু পণ্যের দাম নির্ধারণ করা যায় না। যেমন ভোজ্য তেলের দাম আন্তর্জাতিক বাজারে হঠাৎ করে বেড়ে গেছে। আমাদের প্রায় ৯০ শতাংশ তেল আমদানি করতে হয়। এই বাজারটা আমাদের ওপর না। আন্তর্জাতিক বাজার নিয়ন্ত্রণ করে।’

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: