শ্রেষ্ঠ ৫ জয়িতা নারী দিবসে সম্মাননা পাচ্ছেন

নিজস্ব প্রতিনিধি: আন্তর্জাতিক নারী দিবস আগামীকাল ৮ মার্চ (সোমবার)। নারী দিবসে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ ৫ জন জয়িতাকে সম্মাননা দেবে সরকার। বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার কাছ থেকে সম্মাননা পদক গ্রহণ করবেন জয়িতারা। তাদের প্রত্যেককে এক লাখ টাকার চেক, ক্রেস্ট ও সনদ দেয়া হবে।

রবিবার সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, সম্মাননা হিসেবে জয়িতাদের প্রত্যেকে পাবেন এক লাখ টাকার চেক, ক্রেস্ট ও সনদ। বরিশাল বিভাগ থেকে সম্মাননা পাবেন বরিশাল জেলার হাছিনা বেগম নীলা, তিনি একজন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী। শিক্ষা ও চাকরি ক্ষেত্রে পাচ্ছেন বগুড়ার মিফতাহুল জান্নাত। সফল জননী হিসেবে সম্মাননা পাচ্ছেন বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার মোছা. হেলেন্নেছা বেগম। তিনি তার ছয় ছেলে ও তিন মেয়ের সবাইকে উচ্চ শিক্ষিত করেছেন। তার বড় ছেলে অতিরিক্ত আইজিপি। মেজ ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিদেশে উচ্চ শিক্ষারত আছেন একজন।

নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করার ক্ষেত্রে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা টঙ্গাইলের রবিজান। তিনি স্বাধীনতার সময়ে নির্যাতিত বীর মুক্তিযোদ্ধা। সমাজ উন্নয়নে অবদান রাখার জন্য শ্রেষ্ঠ জয়িতা খুলনা বিভাগের নড়াইল জেলার অঞ্জনা বালা বিশ্বাস। তিনি দর্জি ও হাতের কাজের মাধ্যমে নারীদের স্বনির্ভর করে গড়ে তোলার জন্য ১৯৭৫ সালে মাতৃকেন্দ্র নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মহামন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিশেষ বাণী দেবেন। নারীদের অধিকারের বিষয়ে বিভিন্ন টিভি চ্যানেলে অনুষ্ঠান সম্প্রচার হবে।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘বাংলাদেশের নারী উন্নয়নে অসামান্য অগ্রগতি, সমতা সৃষ্টি বৈষম্য হ্রাস, নরীর ক্ষমতায়ন, বল্যবিয়ে বন্ধ, সুরক্ষা, সব ধরনের সহিংসতা প্রতিরোধ এবং সচেতনতা সৃষ্টিতে এবারের নারী দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

নিউজনাউ/টিপিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: