বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গতি কম কেন?

নিউজনাউ ডেস্ক: মোবাইল ইন্টারনেটের গতিতে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে পড়া দেশ বাংলাদেশ। অনলাইনে ইন্টারনেটের গতি দেখা যায় এমন সাইট স্পিডটেস্ট এর গ্লোবাল ইনডেক্সে জানুয়ারি মাসের সূচকে এমন তথ্য দেখা পাওয়া গেছে। বাংলাদেশে ইন্টারনেটের গতি এতই কম যা আফ্রিকার দেশ ইথিওপিয়ার চেয়েও অনেক কম। এ অবস্থায়ও বাংলাদেশের মোবাইল অপারেটরগুলো অনেক আগে থেকে ৪জি সেবা দিচ্ছে বলে দাবি করছে। খুব শিগগিরই ৫জি চালু হবে বলেও প্রস্তুতি নিচ্ছে কেউ কেউ।

মোবাইল অপারেটরদের এমন চটকদারী প্রচারণা থাকলেও টেলিযোগাযোগ মন্ত্রী বলছেন ভিন্ন কথা। টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, দ্রুত গতির ইন্টারনেট সেবা দেয়ার জন্য যে তরঙ্গের প্রয়োজন বাংলাদেশের মোবাইল অপারেটরদের তা নেই।

এরকম পরিস্থিতিতে আগামী সোমবার (৮ই মার্চ) নতুন স্পেকট্রাম বরাদ্দের জন্য নিলাম আয়োজন করা হচ্ছে। কর্মকর্তারা বলছেন, এই নিলাম থেকে অপারেটররা প্রয়োজনীয় স্পেকট্রাম কিনে নেয়ার পর আগামী মাস থেকে ইন্টারনেট সেবার অগ্রগতি হবে বলে তারা আশা করছেন।

স্পিডটেস্টের সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে মালদ্বীপ। দেশটির অবস্থান ৪৫তম। এরপরেই ৮৮তম অবস্থানে রয়েছে মিয়ানমার। নেপালের অবস্থান ১১৪তম। এর চার ধাপ পিছিয়ে ১১৮তম অবস্থানে রয়েছে পাকিস্তান। ১২০তম অবস্থানে শ্রীলঙ্কা। ভারত ১৩১তম অবস্থানে। এবং সবচেয়ে নীচে ১৪০তম অবস্থানে রয়েছে আফগানিস্তান।

নিউজনাউ/এসএ/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: