কালোজিরা’র যত গুণ

নিউজনাউ ডেস্ক: কালোজিরা অনেক জনপ্রিয় ও সুপরিচিত একটি নাম। কালোজিরা রয়েছে অতুলনীয় অনেক গুনাগুন। শুধুমাত্র পুষ্টিগুণে নয়, মসলা হিসেবে কালো জিরার চাহিদাও অনেক। এক কথায় বলা যায় সকল রোগের ওষুদ হিসাবেও কালোজিরা খাওয়া যায়। চলুন এবার জেনে আসি কালোজিরা উপকারিতা সর্ম্পকে।

স্মরণশক্তি বৃদ্ধিতে কালোজিরা: নিয়মিত কালোজিরা সেবনে মস্তিষ্কে রক্ত চলাচল বাড়িয়ে দেয়।এর ফলে স্মরণশক্তি বৃদ্ধি পায় এবং ক্লান্তি দূর করে।

চুল পড়া রোধে কালোজিরা: নিয়মিত সবেনের ফলে চুলে পর্যাপ্ত পুষ্টি হয়। ফলে চুল পড়া বন্ধ হয়। আর ভালো ফল পেতে চুলের গোড়ায় কালোজিরার তেল মালিশ করুন থাকুন।

ডায়াবেটিকস চিকিৎসায় কালোজিরা: প্রতিদিন সকালে খালি পেটে এক চিমটি পরিমাণ কালোজিরা এক গ্লাস পানির সঙ্গে সেবন করলে , রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং ডায়াবেটিকস কমে যায়।

সর্দি-কাশিতে কালোজিরা: এক চা-চামচ কালোজিরার সঙ্গে তিন চা-চামচ মধু ও দুই চা-চামচ তুলসী পাতার রস মিশিয়ে প্রতিদিন একবার সেবন করলে জ্বর, ব্যথা, সর্দি-কাশি কমে য়ায়।আবার কালোজিরা বেটে কপালে প্রলেপ দিলেও সর্দি কমে যায়। একই সঙ্গে পাতলা পরিষ্কার কাপড়ে কালিজিরা বেঁধে শুকলে শ্লেষ্মা তরল হয়ে ঝরে যাবে। তাছাড়া ভালো ফল পেতে বুকে ও পিঠে কালিজিরার তেল মালিশ করুন।

সম্পর্কিত পোস্ট

মায়ের বুকের দুধের পরিমাণ বৃদ্ধিতে কালোজিরা: মায়েদের বুকের দুধের পরিমাণ বৃদ্ধি করতে প্রতিদিন রাত্রে ঘুমানোর আগে ৫-১০ গ্রাম কালোজিরা গুরো করে দুধের সঙ্গে সেবন করলে মায়ের দুধের পরিমাণ বেড়ে যায়। এছাড়াও কালোজিরার ভর্তা করে ভাতের সঙ্গে খেলে কাজ হয়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কালোজিরা: শুধুমাত্র কালোজিরা তেল ব্যবহার করেও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। শ্বাসকষ্ট বা হাঁপানি ও দূর করতে এটি অনেক বড় একটা ভূমিকা পালন করে থাকে। হৃদরোগ নিয়ন্ত্রণের জন্যও কালোজিরা ব্যবহার করা যায়।

শরীরের সকল ব্যথা কমাতে কালোজিরা: যেকোনো ধরনের ব্যথা কমাতে কালিজিরা অনেক উপকারী । কালিজিরার তেল হালকা গরম করে তারপর ব্যথার জায়গায় মালিশ করলে, ব্যথা কমে যায়। বিশেষ করে বয়স্কদের বাতের ব্যথায় বেশ ভালো উপকার পাওয়া যায়।

হোমিওপ্যাথি ওষুধ তৈরিতে কালোজিরা: হোমিওপ্যাথি ঔষধ তৈরি করতেও কালোজিরা ব্যবহার হয়।

হজমের সমস্যায় কালোজিরা: প্রতিদিন দু-তিন বার ১-২ চা-চামচ কালোজিরা বেটে পানির সঙ্গে সেবন করলে হজম শক্তি বেড়ে যায়।পাশাপাশি পেট ফাপা ভাবও দূর হয়ে যায়।

সকাল রোগের প্রতিষেধক কালোজিরা: মধুসহ প্রতিদিন সকালে কালোজিরা সেবন করলে স্বাস্থ্য ভালো থাকে ও সকল মহামারী থেকে রক্ষা পেতে পারেন।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: