কলার যত উপকারিতা

নিউজনাউ ডেস্ক: কলা যে শুধু পুষ্টিকর ফল হিসেবে পরিচিত তা নয়,কলা এমন একটি ফল যা সকল বয়সী মানুষের স্বাস্থের জন্যে ভালো। তুলনামূলক দাম কম হওয়ায় সকল ধরনের মানুষেই কলা কিনে খেতে পারে। এছাড়াও কলার খোসা, কলার মোচা, কলা গাছের পাতা এবং শেকড়ে রয়েছে অনেক গুনাগুন। ব্যবহৃত হয় বিভিন্ন রোগের চিকিৎসায় । চলুন এবার জেনে আসি কলার উপকারিতা সর্ম্পকে।

# দুশ্চিন্তা দূর করে
কলাতে রয়েছে প্রচুর পরিমানে পটাশিয়াম যা উচ্চ রক্তচাপ কমায়। এছাড়াও এটি মানসিক চাপ কমায় এবং একই সাথে মানসিক কর্মদক্ষতাও বৃদ্ধি করে। তাই যেকোনো গুরুত্বপূর্ণ বা স্ট্রেসফুল কাজ শুরু করার পুর্বে একটি কলা খেয়ে নেওয়ার অভ্যাস গড়ে তুলুন।

# ওজন কমাতে সাহায্য করে
অধিক ক্যালরি খাবারের বিকল্প হিসেবে কলা খাওয়া হলে তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এছাড়া কলা মিষ্টি জাতীয় খাবার হওয়ায় চিনির আকাঙ্খা থেকে মুক্তি দেবে। মাঝারি আকৃতির একটি কলায় মাত্র ১০৫ ক্যালরি থাকে। এছাড়াও কলাতে রয়েছে ক্রোমিয়াম নামক খনিজ পদার্থ, যা বিপাক ক্রিয়ায় সহায়তা করে।

# চুলের পরিচর্যায় কলা
চুলের পরিচর্যায় কলা অন্যতম বিকল্প হতে পারে। হেয়ার মাস্ক হিসেবে কলা চুলে ব্যাবহার করা যায়। কলায় রয়েছে ভিটামিন বি ও ফলিক অ্যাসিড সহ আর অনেক পুষ্টিগুন তাই এটি চুলে সৌন্দর্য বৃদ্ধিতে ব্যাপকভাবে সহায়তা করে। কলার সাথে চুলের সৌন্দর্যবর্ধক অন্যান্য প্রাকৃতিক উপাদান যুক্ত করে আরো ভালো ফলাফল পেতে পারেন। এর জন্য প্রয়োজন কলা, দুধ এবং মধু। উপাদানগুলো একত্রে ভালোভাবে মিশিয়ে এরপর তা চুলে দিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর তা ধুয়ে ফেলুন।

# রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কলা
শরীর সুস্থ থাকার জন্য অবশ্যই রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকা দরকার। শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা না থাকলে সহজেই শরীরে ছোট ছোট রোগের সংক্রমণ হবে। তাই সুস্থ থাকতে অবশ্যই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন। কলায় নানা রকম পুষ্টি উপাদান থাকার কারণে সহজে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

# হৃদযন্ত্র ভালো রাখতে কলা
হৃদপিন্ডের জন্য কলা অত্যন্ত উপকারী একটি ফল। যাদের হৃদরোগ রয়েছে তাদের অবশ্যই উচিত নিয়মিত কলা খাওয়া। কলায় থাকা পটাশিয়াম হৃদযন্ত্র কে ভালো রাখতে সহায়তা করে। এক গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত কলা খায় তাদের হার্ট অ্যাটাক এর ঝুঁকি অনেকটাই কম। এজন্য হৃদযন্ত্র ভালো রাখতে নিয়মিত কলা খেতে কখনোই অবহেলা করবেন না।

সম্পর্কিত পোস্ট

# হজম শক্তি বৃদ্ধি করতে কলা
হজম শক্তি বৃদ্ধি করতে খুবই কার্যকরী একটি ফল কলা। কলায় রয়েছে ফাইবার সহ আরো অনেক পুষ্টিসমৃদ্ধ উপাদান যা হজম শক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। যাদের হজম শক্তি দুর্বল তারা নিয়মিত কলা খেলে ভালো ফলাফল পাবে।

# ক্যান্সারের ঝুঁকি কমাতে কলা
একটি গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত কলা খায় তাদের ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কম। কলা ক্যান্সার রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। এছাড়াও কলা আমাদের রক্তের শ্বেত কণিকা বৃদ্ধি করতে সাহায্য করে, ফলে ব্লাড ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়। তাই ক্যান্সার রোগের ঝুঁকি কমাতে এবং প্রতিরোধ করতে অবশ্যই কলা খাওয়া উচিত।

# মাইগ্রেন দূর করতে কলা
মাথাব্যাথা ও মাইগ্রেনে ব্যাথা কমাতেও কলা অনেক উপকরি কলায় প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম থাকায় এটি মাথাব্যাথার প্রাকৃতিক নিরাময় হিসেবে কাজ করে।

# চোখের ছানি পড়ার থেকে রক্ষার্থে
চোখে ছানি পড়ার হাত থেকে রক্ষা পেতে কলার খোসা অনেক উপকারি । চুলকানি ও চোখের অবসাদ দূর করতে চোখের ওপর কলার খোসা মেখে নিতে পারেন। কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ৷ তাই অতিবেগুনি রশ্মির ছোবল থেকে চোখকে বাঁচায় এই লুটিন৷

# দাঁত সাদা করতে কলা
কলার খোসায় প্রচুর মিনারেল থাকায় হলদে দাঁতকে সাদা ঝকঝকে করতে সাহায্য করে । অনেকেই দাঁত থেকে হলদে ভাবটা কিছুতেই ওঠাতে পারেন না। পাকা কলার খোসার ভেতরের দিকটা দিয়ে কিছুক্ষণ দাঁত মাজুন। এভাবে এক সপ্তাহ ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। দাঁতের ব্যথা কমাতেও কলার খোসা ভালো কাজ করে।

# মাংসের তরকারি আরো সুস্বাদু করতে
অনেক এলাকায় মাংসকে নরম ও সুস্বাদু করতে রান্নার সময় কলাপাতা দিয়ে পেঁচিয়ে রান্না করা হয়। এবং তরকারির স্বাদ বাড়াতেও কলা দিয়ে মাংস রান্ন করা হয় । কলা দিয়ে তরকারি রান্না করার ফলে ভিটামিন ও ফাইবারের পরিমান অনেক বেড়ে যাবে।

নিউজনাউ/টিপিএম/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: