নেতিবাচক ধারা বইছে রপ্তানি আয়ে

নিউজনাউ ডেস্ক: মহামারির কারণে থমকে গেছে গোটা বিশ্ব। এতে করে বিশ্বের অনেক দেশের রপ্তানি খাতেও পড়েছে নেতিবাচক প্রভাব। বাংলাদেশও এর বাইরে নয়। রপ্তানি আয়ে অব্যাহত আছে নেতিবাচক ধারা।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) হালনাগাদ তথ্য অনুযায়ী, গত বছরের ফেব্রুয়ারি মাসের তুলনায় চলতি বছরের ফেব্র্রয়ারিতে বাংলাদেশের রপ্তানি আয় তুলনায় ৪ শতাংশ কমেছে। চলতি বছর ফেব্রুয়ারিতে ২৮ দিনে রপ্তানি আয় ৩১৯ কোটি টাকা। যা গত বছরের ফেব্রুয়ারি (২৯ দিন) মাসে ছিল ৩৩২ কোটি টাকা।

চলতি ২০২০-২১ অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি সময়ে পণ্য রপ্তানি থেকে মোট ২ হাজার ৫৮৬ কোটি ডলার আয় করেছে বাংলাদেশ, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১.৪৫ শতাংশ এবং বর্তমান লক্ষ্যমাত্রার চেয়ে ৩.৬১ শতাংশ কম। ২০১৯-২০২০ অর্থ বছরের জুলাই থেকে ফেব্রুয়ারি সময়ে পণ্য রপ্তানি করে আয় হয়েছিল ২৬২৪ কোটি ডলার।

এক্সপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম গণমাধ্যমে জানান, করোনা মহামারিতে যেমন আশা করা হয়েছিল পরিস্থিতি তার চেয়ে ভাল যাচ্ছিল। কিন্তু সুতার অব্যাহত মূল্যবৃদ্ধি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে।

এদিকে, আগের বছরে হিমায়িত মাছ রপ্তানি জুলাই-ফেব্রুয়ারির তুলনায় কমেছে ১০ শতাংশ। এছাড়াও চিংড়ি রপ্তানি ১৮ শতাংশ, সিরামিক পণ্য ১৩ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্য ৪ শতাংশ কমেছে।

নিউজনাউ/এবিএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: