হংকংয়ের নির্বাচনী ব্যবস্থায় সংস্কার আনছে চীন

নিউজনাউ ডেস্ক: হংকংয়ের নির্বাচনী ব্যবস্থায় সংস্কার আনার পরিকল্পনা করছে চীন। হংকংয়ে ‘দেশপ্রেমিকেরা’ যাতে দায়িত্ব পায়, সে লক্ষ্যে এসব সংস্কার আনা হচ্ছে বলে জানিয়েছেন চীনের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা। সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

সংস্কারের মাধ্যমে চীনের অধীন অঞ্চল হংকংয়ের ওপর কড়াকড়ি ও নিয়ন্ত্রণের মাত্রা আরও বাড়ানো হচ্ছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানী বেইজিংয়ে শুরু হওয়া চীনের সবচেয়ে বড় রাজনৈতিক ফোরাম ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) হংকংয়ের নির্বাচনি সংস্কার বিষয়ক খসড়া সিদ্ধান্ত নিয়ে আজ শুক্রবার আলোচনা হওয়ার কথা রয়েছে।

বছরের সবচেয়ে বড় আইনপ্রণেতা সম্মেলনটি সপ্তাহব্যাপী চলে। এই এনপিসি সম্মেলনে জাতীয় আন্তর্জাতিক সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে থাকে চীন।

এনপিসির একজন মুখপাত্র ঝ্যাং ইয়েসুই গতকাল বৃহস্পতিবার বলেন, সংস্কারের মধ্যে হংকংয়ের শাসনপদ্ধতির উন্নয়নে সাংবিধানিক ক্ষমতা থাকছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হংকংয়ের নেতা নির্বাচন কমিটির সদস্য সংখ্যা এক হাজার ২০০ জন থেকে এক হাজার ৫০০ এবং শহরটির আইনপ্রণেতা সংখ্যা ৭০ জন থেকে ৯০ জন করা হতে পারে।

নিউজনাউ/টিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: