ওটিটি প্ল্যাটফর্ম থেকে রাজস্ব আদায়ের পরিকল্পনা বিটিআরসির

নিউজনাউ ডেস্ক: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ওটিটি (ওভার দ্য টপ স্ট্রিমিং) প্ল্যাটফর্ম থেকে রাজস্ব আদায়ের পরিকল্পনা করেছে। নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, জি-ফাইভ, আইফ্লিক্স, হইচই ইত্যাদির মতো ওটিটি প্ল্যাটফর্মের ওপর কোনও নিয়ন্ত্রণ না থাকায় উচ্চ আদালতের নির্দেশনায় এসব প্ল্যাটফর্ম থেকে আপত্তিকর কনটেন্ট অপসারণ ও খসড়া নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে বিটিআরসি। এরইমধ্যে বিটিআরসি এই বিষয়ক একটি কমিটি গঠন করেছে।

ভাইবার, মেসেঞ্জার, ইমো, উইচ্যাট, লাইনের মতো যোগাযোগনির্ভর ওটিটি সার্ভিস বাংলাদেশে বিপুল জনপ্রিয়। দেশে এসব প্রতিষ্ঠানের কোনও নিয়ন্ত্রণ না থাকায়, কোনও ধরনের যোগাযোগ পয়েন্ট না থাকায় সরকার তার রাজস্ব (ভ্যাট ও ট্যাক্স বাবদ) হারাচ্ছে বলে অভিমত দিয়েছেন খাত সংশ্লিষ্টরা।

তথ্য সূত্রে জানা গেছে, দেশে বিপুল জনপ্রিয় বিদেশি ওটিটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স, আইফ্লিক্স, হইচই, অ্যামাজন প্রাইম জি-ফাইভ ইত্যাদি। অপরদিকে দেশিগুলোর মধ্যে আছে বঙ্গ, বিঞ্জে, বাংলাফ্লেক্স, বায়োস্কোপ, সিনেম্যাটিক ইত্যাদি। দেশিগুলোতে কী ধরনের কনটেন্ট আছে তা সহজে নিয়ন্ত্রণ, নজরদারি করা এবং সেসব থেকে রাজস্ব আয়ের পথ সুগম হলেও যোগাযোগনির্ভর অ্যাপে তা মোটেও সহজ নয়। ভাইবার, মেসেঞ্জার, ইমো, উইচ্যাট, লাইনের মতো যোগাযোগনির্ভর ওটিটি সার্ভিস এ দেশ থেকে বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ আয় করলেও সরকারের প্রাপ্তি শূন্য। বিটিআরসি গঠিত কমিটি এইসব বিষয়ে দেখভাল, খসড়া নীতিমালা তৈরি ইত্যাদি কাজ করবে বলে জানা গেছে।

উল্লেখ্য, দেশের আইপি-টিএসপি অপারেটরগুলো পরিচালিত দেশীয় ওটিটি প্ল্যাটফর্মের জন্য একটি গাইডলাইন করছে। দেশীয় ওটিটির ট্যারিফ অনুমোদনের জন্য বর্তমানে সেটি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে রয়েছে। সেই গাইডলাইনের ‘জেনারেল প্রভিশন’ অংশের ৭ দশমিক ৫ নম্বর পয়েন্টে বলা হয়েছে- বিটিআরসি একই পরিপ্রেক্ষিতে (দেশি ওটিটি সেবার জন্য নীতিমালা প্রণয়ন) বিদেশি ওটিটি পরিষেবার জন্য নির্দেশনা বা নির্দেশিকা জারি করবে।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
এছাড়া, আরও পড়ুনঃ
মন্তব্য
Loading...
%d bloggers like this: