অস্ট্রেলিয়ান ওপেনের নবম শিরোপা জোকোভিচের

নিউজনাউ ডেস্ক: মেলবোর্নের রড লেভার অ্যারেনার এই দৃশ্যটা ‘রোজকার’ হয়ে দাঁড়িয়েছে। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম খেলা হবে এবং শিরোপা উঁচিয়ে ধরবেন নোভাক জোকোভিচ- এই ছবিটা একবার-দুবার নয়, কালের সাক্ষী হয়ে থাকলো আপাতত নবমবার। ‘আপাতত’ বলার কারণ, যেভাবে ৩৩ বছর বয়সী সার্বিয়ান তারকা এগিয়ে চলেছেন, তাতে সামনে অপেক্ষা করছে আরও সাফল্যময় সময়।

অস্ট্রেলিয়ান ওপেনকে আক্ষরিক অর্থেই নিজের বানিয়ে নিয়েছেন জোকোভিচ। ফাইনালে উঠবেন, আর শিরোপা জিতবেন না, মেলবোর্ন পার্কে কখনও এমনটা হয়নি। এবারও ব্যত্যয় ঘটেনি। আজ (রবিবার) শিরোপা নির্ধারণী মঞ্চে রাশিয়ান প্রতিপক্ষ দানিল মেদভেদেভকে ৭-৫, ৬-২, ৬-২ গেমে উড়িয়ে জিতেছেন প্রতিযোগিতাটির রেকর্ড নবম শিরোপা।

অস্ট্রেলিয়ান ওপেনে দ্বিতীয়বার শিরোপার হ্যাটট্রিকও হলো জোকোভিচের। ২০১৯ থেকে ২০২১- টানা তিন বছর জিতলেন ট্রফি। এর আগে ২০১১, ২০১২ ও ২০১৩ সালে টানা জিতেছিলেন বছরের প্রথম গ্র্যান্ড স্লাম। সব মিলিয়ে গ্র্যান্ড স্লাম শিরোপা সংখ্যা নিয়ে গেছেন তিনি ১৮-তে। এতে দুই কিংবদন্তি রজার ফেদেরার ও রাফায়েল নাদালের সঙ্গে ব্যবধানও কমিয়ে আনলেন, ২০টি করে গ্র্যান্ড স্লাম জিতেছেন তারা।

ফাইনাল জিততে সার্বিয়ান নাম্বার ওয়ানের লেগেছে মাত্র ১ ঘণ্টা ৫৩ মিনিট। প্রথম সেটে মেদভেদেভ যা একটু প্রতিরোধ গড়েছিলন। পরের দুই সেটে জোকোভিচের সামনে পাত্তাই পাননি ২৫ বছর বয়সী রাশিয়ান। অথচ শিরোপা লড়াইয়ে আগে কী দুর্দান্ত গতিতেই না ছুটেছেন তিনি। টানা ২০ ম্যাচ জিতে রাশিয়ান তরুণ মুখোমুখি হয়েছিলেন জোকোভিচের। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনকে নিজের ‘ঘর’ বানিয়ে ফেলা নাম্বার ওয়ান তারকার সামনে রীতিমতো বিধ্বস্ত হয়েছেন মেদেভেদেভ।

রড লেভার অ্যারেনায় ৯ নম্বর শিরোপা উঁচিয়ে ধরে জোকোভিচ বলেছেন, ‘প্রত্যেক বছর আমি তোমাকে আরও বেশি করে ভালোবাসি। ভালোবাসার এই সম্পর্ক শুধু এগিয়েই যাবে।’

এতবার ট্রফি জিতেছেন মেলবোর্নে, এরপরও এবারের উচ্ছ্বাসটা ছিল অন্যরকম। কেননা টুর্নামেন্টের শুরু থেকে চোট নিয়ে খেলেছেন জোকোভিচ। তাই শিরোপা নিশ্চিতের পর টিম জোকোভিচের উল্লাসে স্পষ্ট ফুটে উঠেছে কতটা তৃপ্ত ও গর্বিত তারা।

নিউজনাউ/টিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: